ত্বকের যত্নমেয়েদের রুপচর্চা

ঠোঁটের কালচে দাগ দূর করার ৫ ঘরোয়া উপায়

আমাদের ঠোঁটে উপস্থিত হাইপারপিগমেন্টেশনের ফলাফল হতে পারে কালচে ঠোঁট। এতে ঠোঁটের ত্বকের কোষগুলোর স্তরে মেলানিনের মাত্রা বেড়ে যায়। সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি, ধূমপান, লিপস্টিক, এমনকি ক্যাফেইন সেবনের কারণেও হতে পারে এমনটা। কালচে দাগ কমিয়ে স্বাভাবিক গোলাপি ঠোঁট চাইলে কিছু ঘরোয়া উপায় মেনে চলতে পারেন। পাশাপাশি ধূমপানের অভ্যাস ত্যাগ করা জরুরি।

  1. ঘুমানোর আগে লেবুর খোসা ঘষতে পারেন ঠোঁটে। মেলানিন ইনহিবিটরের মতো কাজ করে এটি। পরের দিন সকালে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ঠোঁট। একটানা এক মাস এভাবে ব্যবহার করুন। ধীরে ধীরে ঠোঁটের কালো দাগ কমে যাবে।
  2. আরেকটি উপায় হচ্ছে লেবুর সাথে চিনি মিশিয়ে এক্সফোলিয়েটর হিসেবে ব্যবহার করা। রাতে ঘুমানোর আগে এভাবে ঘষে নিন। পরের দিন সকালে উষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  3. রাতে ঘুমানোর আগে লেবুর রস, মধু এবং গ্লিসারিন মিশিয়ে ঠোঁটে ম্যাসাজ করুন।
  4. হলুদ একটি দুর্দান্ত মেলানিন ইনহিবিটার। ১ টেবিল চামচ দুধ এবং হলুদ গুঁড়া মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। আলতো করে ঠোঁটে লাগিয়ে ৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ঠোঁট মুছে একটি ময়শ্চারাইজিং লিপ বাম ব্যবহার করুন।  একটানা ২ সপ্তাহ এই প্যাক ব্যবহার করুন।
  5. একটি দুর্দান্ত এক্সফোলিয়েটর হচ্ছে মধু এবং চিনি। এই স্ক্রাব ত্বকের উপরের স্তরে থাকা মৃত ত্বকের কোষগুলোকে সরিয়ে দেবে। মধু এবং ১ চা চামচ চিনি ব্যবহার করে স্ক্রাব বানিয়ে নিন। বৃত্তাকার গতিতে মিশ্রণটি ঘষুন এবং তারপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবারের বেশি এক্সফোলিয়েট করবেন না এই স্ক্রাব দিয়ে।
  6. ঠোঁটে বাদামের তেল বা আমন্ড অয়েল ম্যাসাজ করুন। এটি ময়েশ্চারাইজার হিসেবে কার্যকর। তেল ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন শক্তিও বৃদ্ধি পায়।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *