অল্প নুন, এক চিমটে হলুদ, সামান্য বেকিং সোডা ঘিয়ের মধ্যে মিশিয়ে নিন। এর পর ওই মিশ্রণটি কাঁটা দিয়ে ভাল করে ফেটিয়ে নিন।

শিশু স্কুলে যাবে। টিফিনে পাউরুটি দেবেন। ফ্রিজ খুলে দেখলেন রকমারি পাউরুটি আছে, কিন্তু বাড়িতে মাখন নেই। দোকান খুলবে দেরিতে। তার আগেই স্কুলগাড়ি চলে আসবে। চিন্তা না করে দেখে নিন ঘি আছে কি না। মাত্র এক ঘণ্টায় বাড়ির ওই ঘি দিয়েই তৈরি করে ফেলতে পারেন মাখন।

বাড়িতে মাখন বানাতে কী কী লাগবে?

বাড়িতে মাখন বানানোর জন্য লাগবে ঘি, গরম জল, বেকিং সোডা, হলুদ এবং বেশ কয়েকটি বরফের টুকরো। ইচ্ছা হলে নুন দিতে পারেন, অথবা না-ও দিতে পারেন।

পদ্ধতি

মাখন তৈরি করার জন্য প্রথমে একটি বড় বাটিতে ২-৩ কাপ গরম জল নিন। জমাট বাঁধা ঘিয়ের শিশি ওই জলে ডুবিয়ে রাখুন কিছু ক্ষণ। আর একটি পাত্রে অল্প নুন, এক চিমটে হলুদ, সামান্য বেকিং সোডা ওই ঘিয়ের মধ্যে মিশিয়ে নিন। এর পর ওই মিশ্রণটি ডালের কাঁটা দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। হাতে ব্যথা? সে ক্ষেত্রে মিক্সির সাহায্যও নিতে পারেন। ভাল করে ফেটানোর পর খেয়াল করবেন ঘিয়ের ওই মিশ্রণের উপরিভাগ ঘন হয়ে ভেসে উঠছে। এ বার ওই মণ্ডটিকে খুব সাবধানে তুলে আর একটি বাটিতে রাখা ওই বরফের জলে ভাসিয়ে দিন। বরফের জলে ওই মণ্ডটি এমন ভাবে জমে যাবে যে, দেখলে মনেই হবে না বাড়িতে বানানো।

এর পর ইচ্ছা হলে বা আরও মসৃণ ভাব পেতে চাইলে ওই মণ্ডটি ভাল করে ফেটাতে থাকুন। শেষে পছন্দ মতো পাত্রে তুলে ফ্রিজে রেখে দিলেই তৈরি মাখন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *