লাইফস্টাইল

কাপড়ে চায়ের দাগ! তুলে ফেলুন সহজেই-

লাইফস্টাইল প্রতিবেদক, ধূমকেতু ডটকম: আমাদের দৈনন্দিন জীবনে চা একটি আবশ্যকীয় পানীয় হয়ে দাঁড়িয়েছে। সকাল-বিকাল যেন চা ছাড়া আমাদের চলেই না। আবার কোথাও ঘুরতে গেলে বা বন্ধুদের সাথে আড্ডায় বসলে চা তো চাই-ই চাই! এতো প্রিয় যে চা, সেই কিনা অপ্রিয় হয়ে ওঠে যদি কোনোভাবে জামা-কাপড়ে পড়ে যায়! নতুন বা পছন্দের পোশাকে পরলে তো বিনা বাক্যে সব দোষ পড়ে ঐ চায়ের ঘাড়ে। কারণ চায়ের দাগ এতো কড়া যে একবার কাপড়ে পড়লে তা আর সহজে উঠতে চায় না। প্রিয় পোশাকটাই নষ্ট হয়ে যায়।

তবে যত কিছুই হোক, চা পান না করে কি থাকা যায়! বরং কি করে এর দাগ তোলা যায় সেটা শিখে নেয়াই ভালো। কিছু সহজ উপায়েই আপনি তুলে ফেলতে পারবেন পোশাকে পড়ে যাওয়া চায়ের দাগ এবং ভালো থাকবে আপনার প্রিয় পোশাক।

কাপড়ের ধরণ অনুযায়ী দাগ তোলার উপায়টা ভিন্ন হলেও সবার আগে যেটা করতে হবে তা হলো- চা পড়ার সাথে সাথেই চা পড়া অংশটা ভালো করে ঠান্ডাপানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

* সুতি বা রেশমি কাপড়ের ক্ষেত্রে কেমিক্যাল স্টেইন রিমুভার ব্যবহার করা যেতে পারে। তবে খেয়াল রাখতে হবে যেন নির্দিষ্ট সময়ের বেশি এই রাসায়নিকের সংস্পর্শে কাপড় না থাকে। ড্রপার দিয়ে কেমিক্যাল স্টেইন রিমুভার ব্যবহার করতে হবে। এছাড়া দাগযুক্ত অংশটুকু এই কেমিক্যালে ডুবিয়ে নেওয়া যেতে পারে। তবে খেয়াল রাখতে হবে কোনোভাবেই কেমিক্যাল যেন ত্বকে না লাগে। তাই হাতে গ্লাভস পরে নেয়াই ভালো হবে।

* সুতি ও লিনেন কাপড় হলে লেবুর অথবা বোরাক্স দ্রবণে অল্প কিছুক্ষণ ভিজিয়ে রেখে তুলে ফেলতে হবে। একবারে দাগ না গেলে, একই পদ্ধতি কয়েকবার করা যেতে পারে। এরপর পানিতে ধুয়ে রোদে শুকিয়ে নিতে হবে।

*কাপড় রেশমি বা পশমি হলে মৃদু পটাশিয়াম পারম্যাঙ্গানেটে ভিজিয়ে রাখার পর ঠান্ডা পানিতে ধুয়ে নিলে চায়ের দাগ উঠে যায়। তবে প্রথমবার কাজ না হলে কয়েকবার চেষ্টা করা যেতে পারে। তারপরেও দাগ না গেলে মিশ্রণটি একটু গাঢ় করে তারপর ব্যবহার করা যেতে পারে।

* সুতির রঙিন কাপড় হলে বেশি ক্ষারযুক্ত সাবান দিয়ে ধুয়ে নিলেই দাগ চলে যায়। যদি দাগ না যায় তবে অল্প মাত্রায় ব্লিচিং পাউডার ব্যবহার করা যেতে পারে। ব্লিচিং পাউডার বেশিক্ষণ কাপড়ের লেগে থাকতে দেয়া যাবে না।

এ ছাড়া বেশ কিছু ঘরোয়া পদ্ধতিতেও চায়ের দাগ তুলে ফেলা যায়। যেমন- 

* গরম পানির ব্যবহার করে সূতির কাপড় থেকে চায়ের দাগ উঠানো খুব সহজ। কাপড়ের যে অংশে চা পড়েছে সেখানে গরম পানি ঢেলে কয়েকবার ঘষা দিন। দেখবেন দাগ উঠে গেছে।

* ভিনেগার স্প্রে করেও চায়ের দাগ তোলা যায়। পানি আর ভিনেগার মিশিয়ে স্প্রে তৈরি করুন। এবার এটা দাগের উপর স্প্রে করে কাপড়াটা কয়েকবার ঘষুন। চায়ের দাগ মিলিয়ে যাবে।

* চায়ের দাগের ওপর এক চা চামচ বেকিং সোডা দিয়ে দিন। এরপর সেটা ঘষুন। কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দাগ সহজেই উঠে যাবে।

*কাপড়ে দাগ লাগা অংশে ডিমের সাদা অংশ লাগিয়ে ১ মিনিট অপেক্ষা করুন। এরপর ঘষে ভাল করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রথম ধোয়ায় দাগ দূর না হলে আরেকবার করুন। দেখবেন দাগ উধাও হয়ে গেছে।

* টুথপেষ্ট দিয়েও চায়ের দাগ দূর করা যায়। চায়ের দাগের ওপর অল্প পরিমাণে টুথপেষ্ট লাগিয়ে রেখে দিন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এটা কাপড়ের কোন ক্ষতি ছাড়াই দাগ দূর করে দেবে।  

আরো পড়ুন:

হারানো তারুণ্য ফিরিয়ে দেবে রসুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *