লাইফস্টাইল

ইয়োগায় কমবে চুল পড়া || শরীরও থাকবে ফিট

লাইফস্টাইল প্রতিবেদক, ধূমকেতু বাংলা: দূষণ, অস্বাস্থ্যকর ডায়েট, দিশেহারা লাইফস্টাইল—এগুলোই যেন ইদানিংকার অতিব্যস্ত জীবনের সঙ্গী। শরীর তো বটেই, এমন জীবনাচারের মাশুল গুনছে আমাদের চুলও। নামি-দামি হেয়ারকেয়ার প্রোডাক্টগুলোও অনেক সময় চুল পড়া ঠেকানোর গ্যারান্টি দিতে পারে না। তাই সবার আগে ঠিক রাখা চাই ফিটনেসের সূচকগুলো। এমন কিছু চেনা ইয়োগা আছে, যেগুলো নিয়মিত চর্চা করলে শরীর ফিট থাকার পাশাপাশি কমে আসবে চুল পড়াও।

উষ্ট্রাসন
এ আসনের জন্য শরীরটাকে উটের মতো বাঁকা করতে হয়। এ কারণেই এমন নাম। প্রথমে হাঁটু গেড়ে বসুন। পা দুটো পেছনে ছড়িয়ে দিন। দু’হাত দিয়ে গোড়ালি ধরে মাথা পেছনের দিকে ঝুলিয়ে দিন। ধীরে ধীরে পেটটাকে সামনের দিকে এগিয়ে নিন। ডান হাতের বুড়ো আঙুল ডান গোড়ালির ভেতরে ও অন্য আঙুলগুলো বাইরের দিকে থাকবে।

অধোমুখ শবাসন
ইংরেজি ভি অক্ষরটিকে উল্টে দিলে যেমন দেখাবে, এই আসনে সেভাবেই শরীরটাকে বাঁকিয়ে নিতে হবে। সামনে হাতের কবজি ও পেছনে দুই পায়ের পায়ের ওপর ভর করে কোমরটাকে যতটা সম্ভব উঁচু করে ধরুন। শ্বাস নিতে ভুলবেন না। টান টান করুন সমস্ত পেশী। এরপর মাটিতে হাত চেপে ঘাড়টাকে সোজা রেখে তাকানোর চেষ্টা করুন নিজের নাভির দিকে। কিছুক্ষণ এভাবে থেকে শ্বাস-প্রশ্বাস নিয়ে আবার স্বাভাবিক পজিশনে ফিরে আসুন।

উত্তনাসন
সোজা হয়ে দাঁড়ান। হাঁটু সোজা রেখেই উপুড় হয়ে পা পর্যন্ত ঝুঁকে হাতের আঙুল দিয়ে পায়ের আঙুল স্পর্শ করুন। এ অবস্থায় হাঁটু মোটেও ভাঁজ করা যাবে না। এ সময় শরীর সোজা রাখতে হবে। বড় করে শ্বাস নিন ও শরীর টান টান করুন। মাথাটাকে ধীরে ধীরে হাঁটু বরাবর ঝুঁকিয়ে নিন। ধীরে ধীরে দুপাশে দুহাত দিয়ে মাটি স্পর্শ করুন। এভাবে যতক্ষণ সম্ভব থেকে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিন। হাত দু’টি তুলে কোমরে ছুঁইয়ে ধীরেসুস্থে আবার সোজা হয়ে দাঁড়ান।

বজ্রাসন
ইয়োগা ম্যাটে দুই পা পেছনে রেখে পায়ের পাতার ওপর বসুন। দুই হাঁটু লেগে থাকবে, কিন্তু পা দুটো সামান্য ফাঁক করা থাকবে। মেরুদণ্ড সোজা থাকবে। দুই হাত দিয়ে দুই হাঁটু ধরে রাখুন। এভাবে টানা ২ মিনিট বসে থাকুন।

শশাঙ্গাসন
ইয়োগা ম্যাটে বসুন বজ্রাসনের মতো করে। পা দুটো পেছনে রেখে হাঁটুতে ভর দিয়ে শরীরটাকে ওপরের দিকে তুলুন। এরপর মাথা ঝোঁকাতে থাকুন। শরীরটাকে বাঁকিয়ে মাথাটাকে মেঝেতে ছোঁয়ান। হাঁটুর কাছে নেওয়ার চেষ্টা করুন। দুই হাত পেছনে দিয়ে পায়ের গোড়ালি ধরে রাখুন। কয়েক সেকেন্ড করে এই পোজ ধরে রাখার চেষ্টা করুন।

বালাসন
দুই পা পেছনে রেখে বসুন। পায়ের পাতাগুলো মেলে দিন। এরপর শ্বাস ছাড়তে ছাড়তে মাথাটা ঝুঁকিয়ে বুক ও পেটের অংশটা সামনে ঝোঁকাতে থাকুন। পেটটাকে থাইয়ের সঙ্গে ছোঁয়াতে হবে। এরপর দুই হাত টান টান করে সামনে নিয়ে যান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *