অশনির প্রভাবে বাতাসের গতিবেগ বাড়ছে বাংলাদেশে

ঘূর্ণিঝড় অশনির প্রভাবে বাতাসের গতিবেগ বাড়ছে বাংলাদেশে। আবহাওয়া অফিস বলছে, বাংলাদেশে এর কতটা প্রভাব পড়বে তা জানতে অপেক্ষা করতে হবে মঙ্গলবার (১০ মে) দুপুর পর্যন্ত।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় অশনি ধীরে ধীরে আরও শক্তি সঞ্চয় করেছে। বেড়েছে বাতাসের গতিবেগও। ঝড় সতর্কীকরণ কেন্দ্র বলছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৮৯ কি.মি., যা ঝড়ো হাওয়া আকারে ১১৭ কি.মি. পর্যন্ত বাড়ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকাতে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

আবহাওয়াবিদ একে এম নাজমুল হক মঙ্গলবার (১০ মে) সকালে জানিয়েছেন, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় অশনি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।

এটি গত মধ্যরাতে (সোমবার) চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১৩০ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০৮৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্র থেকে ১০০৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১০০৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রাবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এর আগে আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার পর্যন্ত চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০৮৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার ও মোংলা সমুদ্রবন্দর থেকে ১০২০ কি.মি. দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৯৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। গড়ে ১৫ থেকে ২০ কি.মি. গতিতে এগিয়ে যাচ্ছে প্রবল ঘূর্ণিঝড় অশনি।

অশনির গতিমুখ এখনো ভারতের ওড়িশা ও অন্ধ্র প্রদেশের দিকে আছে জানিয়ে আবহাওয়া দফতর বলছে, এর প্রভাবে খুলনা বরিশাল ও চটগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে। অশনির প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, বরগুনা, বরিশাল, ঝালকাঠিসহ বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। সাগর উত্তাল রয়েছে।

মৎস্য বন্দরে সকল মাছ ধরার ট্রলারকে নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শ দিচ্ছে আবহাওয়া দফতর। অশনি মোকাবিলায় ইতোমধ্যে সাতক্ষীরাসহ বিভিন্ন উপকূলীয় অঞ্চলে আশ্রয়কেন্দ্রসহ একাধিক মেডিকেল টিম প্রস্তুত রেখেছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *