লাইফস্টাইল

অফিস পার্টি বা বিজনেস মিটিং, প্রতিটি ইভেন্ট হোক ইকো-ফ্রেন্ডলি

লাইফস্টাইল প্রতিবেদক, ধূমকেতু ডটকম: সব অফিসেই প্রায়শঃই ছোট-বড় অফিস পার্টি, বিজনেস মিটিং বা এ জাতীয় ইভেন্ট আয়োজন করা হয়ে থাকে। এসব ইভেন্টের আগে সব কাজের পরিকল্পনাও বেশ গুছিয়ে করেন দায়িত্ব প্রাপ্তরা। প্রতিষ্ঠানের খরচের কথা মাথায় রেখে বাজেটও করেন তারা। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই পরিবেশ বা পরিবেশগত প্রভাবের কথা কারো মাথায় থাকেনা। অথচ দেখা যায় এধরেন অনুষ্ঠানগুলোর শেষে প্রচুর পরিমাণে আবর্জনা জমা হয়। এবং এর অধিকাংশই অপচনশীল হওয়ায় পরিবেশের উপর এর মারাত্বক প্রভাব পরে। তাই আপনার অফিসের এধরনের ইভেন্ট আগে পরিবেশের কথাও মাথায় রাখুন। আপনার অফিস পার্টি বা বিজনেস মিটিং সব কিছুই করে তুলুন ইকো ফ্রেন্ডলি।

পরিবেশ-সচেতনতায় ইকো ফ্রেন্ডলি ইভেন্টের জন্য আপনাকে সাহায্য করবে নিচের আইডিয়াগুলো-

১। ব্যয়বহুল ছাপানো কাগজের আমন্ত্রণপত্রের পরিবর্তে ইলেকট্রিক মাধ্যম ব্যবহার করে আমন্ত্রণ করুন। এতে যেমন আপনার কাগজের অপচয় রোধ হবে তেমনি আপনার খরচও সাশ্রয় হবে। আবার অনেক সময় দেখা যায় কাগজের আমন্ত্রণপত্রগুলো ঘর এবং অফিসের আবর্জনাও বৃদ্ধি করে।

২। ডিসপোজেবল প্লেট, ফ্ল্যাটওয়্যার এবং কাপ এড়িয়ে যান। এগুলোর পরিবর্তে এবং পুনরায় ব্যবহারযোগ্য থালা, গ্লাস, বা অন্যান্য পাত্র ব্যবহার করুন। এতে পার্টির শেষে উপচে পড়া অপচশীল আবর্জনা থেকে পরিবেশ যেমন বাঁচবে তেমনই এগুলো আবার ব্যবহার করা যাবে বলে আপনার আগামী অনুষ্ঠানে এই খাতের খরচও বাঁচবে।  

৩। পুনরায় ব্যবহারযোগ্য বা বায়োডিগ্রেডেবল উপকরণ দিয়ে আপনার টেবিলগুলো সাজান। উদাহরণস্বরূপ, কাগজের পরিবর্তে কাপড়ের টেবিল টপারগুলো বেছে নিন এবং অনুষ্ঠানের সজ্জা শোভাময় করার জন্য কাপড় বা প্রাকৃতিক ফুল, গাছপালা, মোম বা সয়া মোমবাতি ব্যবহার করুন।

৪। অনুষ্ঠান শেষে ক্যান বা বোতলগুলো যেখানে সেখানে ফেলে না দিয়ে একটা নির্দিষ্ট ঝুঁড়িতে রাখুন এবং পরে সেগুলো রিসাইকেল করে এমন কাউকে বা কোনো প্রতিষ্ঠানকে দিয়ে দিন বা বিক্রি করে দিন।

৫। অনুষ্ঠান যদি অফিস চত্বরে বাইরে কোথাও হয় তাহলে এমন জায়গা বেছে নিন যেখানে প্রয়োজনীয় সব কিছু খুব কাছেই পাওয়া যায়। এতে ট্রান্সপোর্ট খরচ কমবে সেই সাথে পরিবেশও অতিরিক্ত কার্বন থেকে বাঁচবে।

৬। সবার স্বাস্থ্যের কথা ভেবে অর্গানিক উপকরণ দিয়ে তৈরি খাবারের ব্যবস্থা করতে পারেন।

৭। যদি আপনার পার্টি, মিটিং কনফারেন্স রুমে হয় তাহলে অফিসের অন্য সব জায়গার কম্পিউটার, ফ্যাক্স মেশিন, কপি মেশিন এবং কফি মেকার বন্ধ করে আনপ্লাগ করুন। এতে বিদ্যুৎ সাশ্রয় হবে সেই সাথে অফিসের খরচের অপচয়ও রোধ হবে।

৮। অনুষ্ঠান উপলক্ষে অফিস সাজানোর জন্য কৃত্রিম গাছের বদলে সত্যিকার গাছ ব্যবহার করুন। এতে সৌন্দর্য যেমন বাড়বে তেমনই অক্সিজেন সরবরাহ বৃদ্ধি পাবে। সেইসাথে অফিসের ভেতরের পরিবেশ থাকবে সতেজ ও স্বাস্থ্যকর।

যেকোনো অনুষ্ঠান ইকো ফ্রেন্ডলি হলে তা পরিবেশের পাশাপাশি অনেক ধরনের শক্তির সাশ্রয় করে।

আরো পড়ুন:

ক্লান্তি এড়াতে করণীয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *