শনিবার, জানুয়ারি ২৮, ২০২৩
spot_img
Homeশৈশব-কৈশোরমাদকের আসক্তি রোধে পরিবার গুরুত্বপূর্ণ

মাদকের আসক্তি রোধে পরিবার গুরুত্বপূর্ণ

ধূমকেতু রিপোর্ট : ঢাকা আহছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রে চিকিৎসা নিতে আসা পরিবারের সদস্যদের নিয়ে পারিবারিক সভার আয়োজন করা হয়।

এবারের সভার আলোচ্য বিষয় ছিলো “পুন: আসক্তি প্রতিরোধে পরিবারের ভুমিকা”।

বৃহস্পতিবার ( ১৭ জানুয়ারি ) সভাটি আহছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের প্রোগ্রাম অফিসার উম্মে জান্নাত স্বাগত বক্তব্য প্রদান করেন।

পরবর্তীতে কাউন্সেলর আবিদা সুলতানা সভার আলোচ্য বিষয় “পুন: আসক্তি প্রতিরোধে পরিবারের ভুমিকা” আলোচ্য বিষয়ে সচিত্র উপস্থাপনা করেন।

এরপর আলোচ্য বিষয় নিয়ে আলোচনা করেন এডিকশন প্রফেশনাল ও মনোচিকিৎসক আক্তারুজ্জামান সেলিম।

তিনি তার বক্তব্যে বলেন মাদকাসক্তি একটি মস্তিস্কের রোগ আর তাই একজন মাদকাসক্ত ব্যক্তির চিন্তা আবেগ অনুভুতি এই জায়গাগুলোতে ব্যক্তির সাথে তার পরিবারেরও ভুমিকা অনেক গুরুত্বপূর্ণ।

পরবর্তীতে সভায় মুক্ত আলোচনা পর্বে অভিভাবকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন উপস্থিত নারী কেন্দ্রের কর্মকর্তারা এবং মনোচিকিৎসক আক্তারুজ্জামান সেলিম।

মুক্ত আলোচনা শেষে উক্ত কেন্দ্র থেকে সুস্থতাপ্রাপ্ত একজন নারী রিকোভারি যিনি বর্তমানে উক্ত কেন্দ্রে স্টাফ হিসেবে কর্মরত আছেন তিনি তার সুস্থ্য জীবনের অভিজ্ঞতা শেয়ার করেন।

সবশেষে আহছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের কেন্দ্র ব্যবস্থাপক নিলুফার ইয়াসমিনের বক্তব্যের মধ্য দিয়ে সভা শেষ করা হয়। সভাটি সঞ্চালনা করেন আহছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের কাউন্সেলর ফাইরুজ জিহান।

মাদকাসক্তি চিকিৎসার বিভিন্ন বিষয় সম্পর্কে পরিবার কে শিক্ষামূলক ধারনা প্রদান এবং চিকিৎসায় পরিবারকে সম্পৃক্ত করার জন্য আহছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রে চিকিৎসারত রোগীদের পরিবারের সদস্যদের জন্য নিয়মিত পারিবারিক কাউন্সেলিং এবং পারিবারিক শিক্ষামূলক সভা আয়োজন করা হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments

ABUL HOSAIN on BMTF Job Circular 2022