মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২
spot_img
Homeপ্রচ্ছদবাজারে আসছে নতুন ১০০ টাকার নোট

বাজারে আসছে নতুন ১০০ টাকার নোট

ধূমকেতু রিপোর্ট : শতভাগ কটন কাগজে ভার্নিশযুক্ত নতুন ১০০ টাকার নোট বাজারে আসছে। আগামী বৃহস্পতিবার ৭ মার্চ বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এবং পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের অন্য অফিস থেকে এ নোট ইস্যু করা হবে। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উচ্চ মূল্যমানের ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ় করার লক্ষ্যে উন্নতমানের কোটিংকৃত দীর্ঘস্থায়ী ১০০ শতাংশ কটন কাগজে ইউভি কিউরিং ভার্নিশ যুক্ত করে গভর্নর ফজলে কবিরের স্বাক্ষরসংবলিত ১৪০ মিমি X ৬২ মিমি পরিমাপের ১০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট মুদ্রণ করা হয়েছে। এ নোটে বিদ্যমান ১০০ টাকা মূল্যমানের ব্যাংক নোটের নকশা ও রং অপরিবর্তিত রয়েছে।

এ নোটের উভয় পৃষ্ঠে ভার্নিশের প্রলেপ সংযোজন করা হয়েছে। এর ফলে নোটটি চকচকে অনুভূত হবে, নোটের স্থায়িত্ব বৃদ্ধি পাবে, নোটটি কম ময়লা হবে এবং এর ওপর কলম দিয়ে লেখা কঠিন হবে। এ ছাড়া, এ নোট ব্যবহারের সময় আগের নোটের মতো খসখসে অনুভূত না হয়ে কিছুটা পিচ্ছিল অনুভূত হবে।

ভার্নিশযুক্ত নোটে প্রচলিত ১০০ টাকার নোটের সব বৈশিষ্ট্য অক্ষুণ্ন থাকবে। নতুন মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলন থাকা ১০০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে আগের মতোই চালু থাকবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Beximco Pharmaceuticals Job Circular 2022

ACME Laboratories Limited Job Circular 2022

Recent All Medical College and Hospital Job Circular 2022

Eastern Bank Limited EBL Job Circular 2022

Recent Comments

ABUL HOSAIN on BMTF Job Circular 2022