রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
spot_img
Homeনখের যত্ননখ কাটার নিয়ম

নখ কাটার নিয়ম

নখ কাটার নিয়ম

আমাদের শরীরের খুব ক্ষুদ্র একটা অংশ হচ্ছে নখ । কিন্তু এই নখ নিয়েই মেয়েরা অনেক ধরণের স্টাইল করে থকে বা করতে ভালোভাসে  । বিভিন্ন ধরনের শেপে নখ কেটে নখকে করে তোলে আকর্ষণীয়। কিন্তু নখ চিকন বড় হয়ে গেলে ভেঙে যাওয়ার ভয় থাকে। তাই চিকন বড় হওয়ার আগেই নখ কেটে ফেলা উচিত।

নখ কাটার নিয়ম
নখ কাটার নিয়ম

অনেকেই নখ কাটতে গিয়ে বিপত্তি ঘটায়। নখ এতো চিকন গভীর করে কেটে ফেলে যার কারণে নখের নিচের নরম চামড়া বের হয়ে য়ে পড়ে। কখনও কখনও নখ চিকন কেটে ফেলার সাথে সাথে নখের নিচের চামড়া কেটে গিয়ে রক্ত বের হয়। এই কারনে নখ কাটার সময় সাবধানে কাটা উচিত।

নখ কাটার আগে হালকা গরম পানিতে কিছুক্ষণ হাত ও পা ভিজিয়ে রাখলে নখগুলো নরম হবে। এতে করে নখ সহজে আপনার  ইচ্ছামতো কাটতে পারবেন। কখনই নখ খুব চিকন গভীরে কাটা ঠিক না। নখ কাটার জন্য ভালো ধারালো নেইল কাটার ব্যবহার করতে হবে। কখনই ভোঁতা কোন নেইল কাটার অথবা ব্লেড দিয়ে নখ কাটাবেন না । নখ শুকিয়ে যাওয়ার পর নেইল শেপার দিয়ে পছন্দ মতো শেইপ করে নিন। নখ ভেজা অবস্থায় কখনও নেইল শেপার ব্যববার করবেন না, এতে নখ খাঁজ কাটা হয়ে যাবে এবং শুঁকানোর পর নখ অমসৃণ হয়ে যাবে এবং ভেঙে যাবে। নেইল শেপার দিয়ে এমন ভাবে শেইপ করতে হবে যেন নখের মাথা মসৃণ হয়,  অমসৃন নখ বিভিন্ন জায়গায় যেমন কাপড়ে, চুলে লেগে নখ ভেঙে যেতে পারে।

মায়েরা যখন তাঁদের বাচ্চাদের নখ কাটেন তখন একটু বেশী সাবধানতা অবলম্বন করা উচিত। বাচ্চাদের নখ হয় নরম এবং পাতলা। একদম ছোট বাচ্চাদের নখ কাটার জন্য ভালো সময় হলো যখন ওরা ঘুমিয়ে থাকে। কারণ জেগে থাকলে নড়াচড়ার মাঝে নখ কাটতে গেলে চামড়াসহ কেটে জাওয়ার ভয় থাকে। বাচ্চাদের নখ খুব দ্রুত বাড়ে, তাই প্রতি সপ্তাহে নিয়মিত নখ কেটে ফেলতে হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments

ABUL HOSAIN on BMTF Job Circular 2022