রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
spot_img
Homeনখের যত্নNokh Sundor Korar Upay | হাতের নখ সুন্দর করার উপায়

Nokh Sundor Korar Upay | হাতের নখ সুন্দর করার উপায়

আকর্ষণীয় সুন্দর নখ যদি পেতে চান

সুন্দর নখ সবাই চায়। চুলের যত্ন, ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি নখ সুন্দর রাখার জন্যও বিশেষ যত্নের প্রয়োজন । হাতের সৌন্দর্য নখে, তাই হাতকে আকর্ষণীয় করে তুলতে নখের যত্ন নেওয়া খুব জরুরী। কিন্তু প্রতিদিনের বিভিন্য কাজে নখের উপর প্রকৃতির ঝড় বয়ে যায়। যেহেতু আমাদের দৈনন্দিন কাজে হাতের ব্যবহার সবচেয়ে বেশী হয়। ।আর সুন্দর নখ পেতে আজকাল তরুণীরা পার্লারে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা মেনিকিউর করানো, নানান ধরণের ট্রিটমেন্ট করা ইত্যাদি করে। অথচ নিজেই কিছুটা সময় বের করে নখের যত্ন নেয়া যায় খুব সহজে । নিয়মিত যত্ন নিলে আপনার হাত হয়ে উঠবে সুন্দর ও আকর্ষণীয়। এছাড়া কিছু অভ্যাসের পরিবর্তন করেও নখকে সুন্দর রাখা যায়।

১/ ভঙ্গুর, শুষ্ক, নরম ও সাধারণ নখের জন্য আলাদা ধরণের যত্নের প্রয়োজন রয়েছে। শুষ্ক নখের জন্য প্রতিদিন অন্তত ১ বার অলিভ অয়েল  দিয়ে ম্যাসাজ করুন। ভঙ্গুর নখ গুলোতে ময়েশ্চারাইজারের অভাব থাকায় ভেঙ্গে যায়, তাই বিশেষ যত্ন নেয়া দরকার। এই ধরনের নখ ভাল ময়েশ্চারাইজার লোশন ব্যবহার করে যত্ন নিতে হবে। নরম নখে ক্যালসিয়ামের অভাব থাকে এবং ময়েশ্চারাইজার এর পরিমান বেশি থাকায় দ্রুত ভেঙ্গে যায়। তাই যাদের নখ নরম তারা যথা সম্ভব পানি থেকে একটু দুরে থাকবেন।

২/ যত্রতত্র নখের ব্যবহার করা যাবে না। নখ দিয়ে টিনের কৌটা খোলা, লেভেল স্টিকার উঠানো, যে কোন স্থানে নখ দিয়ে খোঁচা মারা ইত্যাদি পরিহার করতে হবে।

৩/ সাধারণত পুষ্টির অভাব, কিডনি বা থাইরয়েডের সমস্যা, আয়রন কিংবা অন্যান্য খনিজ পদার্থের অভাবে নখ ভাঙ্গার সম্ভাবনা বৃদ্ধি পায়। সে বিষয়ে সঠিক চিকিৎসা সেবা নিতে হবে।

৪/ নখ ভালো রাখতে বাসার দৈনন্দিন কাজে পানির ব্যবহার থেকে যথাসম্ভব দূরে থাকুন। প্রয়োজনে হ্যান্ড গ্লাবস ব্যবহার করতে পারেন।

৫/নখের আদ্রতা বজায় রাখতে ভালো ব্র্যান্ডের কিউটিকল ওয়েল ব্যবহার করতে হবে। রাতে শোবার আগে নখে অলিভ অয়েল লাগালে নখ শক্ত আর উজ্জ্বল হয়।

৬/ গোসলের পর নখে ভ্যাসলিন লাগাতে পারেন।

৭/ অতিরিক্ত নেইল পলিস বা রিমুভার ব্যবহার থেকে বিরত থাকতে হবে। এতে নখের ভঙ্গুরতা বৃদ্ধি পায়।

৮/নখের শেপের ক্ষেত্রে চারকোনা শেপ পরিহার করাই ভালো। এতে নখ তাড়াতাড়ি ভাঙ্গে যায়।

৯/ নখ কাটার পর ফাইল করার সময় অনেক সতর্ক থাকবেন। কারণ নখ ফাইলের সামান্য ভুলের কারণে নখ ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। এতে করে নখের অনেক ক্ষতিও হয়। সবসময় একই দিকে নখ ফাইল করার চেষ্টা করুন।

১০/ নখ কামড়ানোর মতো বাজে অভ্যাস অনেকেরই রয়েছে। এ কাজটি নখের জন্য অনেক বেশি ক্ষতিকরতো বটেই স্বাস্থের জন্যও মারাত্নক ক্ষতিকর। নখ কামড়ালে এর শেপ এবড়োথেবড়ো হয়ে যায়। তখন হাত দেখতে অনেক বিশ্রী লাগে। তাই নখ কামড়ানোর মতো বাজে অভ্যাসটি দূর করুন।

১১/ নিউ ইয়র্ক মেডিক্যাল কলেজের চর্ম বিশেষজ্ঞ ডেন্ডি এঙ্গেলম্যান ওমেনসহেলথম্যাগ ডটকমের এক প্রতিবেদনে নখের শোভা বাড়াতে বেশ কিছু খাবারের নাম দিয়েছেন। এই খাবারগুলো নখ সুস্থ রাখে।এগুল হল-

  • ডিম
  • ব্রকলি
  • সামন মাছ
  • নারিকেল তেল
  • মুরগির মাংস
  • বেশি করে ভিটামিন এবং প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন দুগ্ধজাত খাদ্য, ফল-মূল, শুষ্ক ফল এবং সবুজ শাক-সবজি খেলে শরীরের সাথে সাথে নখও কোমল, মসৃণ এবং উজ্জ্বল থাকবে।

সৌন্দর্য ধরে রাখতে শুধু চুল আর ত্বকের যত্ন নিলেই হবে না। সেই সাথে প্রয়োজন রয়েছে নখেরও যত্ন। কাজেই দেরি না করে আজ থেকেই শুরু করুন নখের যত্ন। আর সেই সাথে পারফেক্ট হয়ে উঠুক আপনার সৌন্দর্য।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments

ABUL HOSAIN on BMTF Job Circular 2022