অর্থনীতি

ঋণের সীমা কমিয়ে উদ্যোক্তার সংখ্যা বাড়ানোর বিষয়ে ভাবছে এসএমই ফাউন্ডেশন

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের জন্য ঋণের সীমা কমিয়ে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তার আওতা বাড়ানোর কথা ভাবছে এসএমই ফাউন্ডেশন। করোনার ক্ষতি কাটিয়ে উঠতে বেশিসংখ্যক মানুষ সরকারের প্রণোদনা প্যাকেজের আওতায় যাতে ঢুকতে পারে, সে জন্য এমন উদ্যোগ। আগামী ২ সেপ্টেম্বর এসএমই ফাউন্ডেশনের বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে।

দেশে করোনা সংক্রমণের পর সবচেয়ে বেশি বিপাকে পড়েছে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারা। ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসার ক্ষতি কাটিয়ে উঠতে প্রণোদনা প্যাকেজের আওতায় সরকার এসএমই ফাউন্ডেশনকে মোট ৩০০ কোটি টাকা বরাদ্দ দেয়। যার মধ্যে সদ্য বিদায়ী ২০২০-২১ অর্থবছরে ১০০ কোটি টাকা বিতরণ করে প্রতিষ্ঠানটি।

চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য আরও ২০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। ২২ আগস্ট অর্থ বিভাগ এসএমই ফাউন্ডেশনের অনুকূলে এ বরাদ্দ দিয়েছে।

বিতরণ করা ১০০ কোটি টাকার মধ্যে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) উদ্যোক্তাদের ১ লাখ থেকে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা পর্যন্ত ঋণ বিতরণ করা হয়েছিল। এবার ঋণের সর্বোচ্চ সীমা ৭৫ লাখ থেকে কমিয়ে ৬০ বা ৬৫ লাখ টাকার মধ্যে বেঁধে দেওয়ার কথা ভাবা হচ্ছে। যদিও ঋণের সুদের হার আগের মতোই ৪ শতাংশ থাকবে। দুই বছরে ২৪ কিস্তিতে এই ঋণ পরিশোধ করতে পারবেন ক্ষুদ্র উদ্যোক্তারা।

এ বিষয়ে এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মফিজুর রহমান বলেন, ‘আমরা চাই বেশিসংখ্যক ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাকে প্রণোদনার টাকা দিতে। এতে ঋণের সর্বোচ্চ সীমা ৭৫ লাখ টাকা থেকে কিছুটা কমানো হবে। তবে ঋণের সুদের হার আগের মতোই থাকবে। সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে ঋণ বিতরণ প্রক্রিয়া শুরু হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *