প্রচ্ছদ

ভারতবর্ষের প্রথম মহিলা পাইলট সরলা ঠকরালকে সম্মান জানাল গুগল

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: ভারতবর্ষের প্রথম মহিলা পাইলট ছিলেন সরলা ঠকরাল। ১৯৩৬ সালে প্রথম ভারতীয় নারী হিসেবে পাইলটের ‘এ’ লাইসেন্স পান তিনি। তখন বয়স ছিল মাত্র ২১ বছর। লাহোর ফ্লাইং ক্লাব থেকে পাইলট হওয়ার প্রশিক্ষণ পান তিনি। প্রাথমিক লাইসেন্স পাওয়ার পর, তিনি লাহোর ফ্লাইং ক্লাবের বিমানে হাজার ঘণ্টা আকাশে উড়েছিলেন তিনি। শাড়ি পরেই বিমান চালাতেন সরলা। আজ তাঁর ১০৭তম জন্মদিন উপলক্ষে সরলাকে সম্মান জানিয়ে আজ বিশেষ ডুডল প্রকাশ করল গুগল।

মাত্র ১৬ বছর বয়সে বিয়ে হয়েছিল সরলার। তাঁর স্বামী পিডি শর্মার পরিবারে মোট ৯জন পাইলট ছিলেন। শর্মা নিজে প্রথম ভারতীয় হিসেবে এয়ারমেইল পাইলট লাইসেন্স পেয়েছিলেন। ১৯৩৯ সালে একটি বিমান দুর্ঘটনায় মারা যান পিডি শর্মা। পরবর্তীতে সরলা কমার্শিয়াল পাইলটের লাইসেন্সের জন্যে আবেদন জানিয়েছিলেন। তবে ততদিনে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাওয়ায় সিভিল পাইলট প্রশিক্ষণ স্থগিত করা হয়েছিল। তাই কমার্শিয়াল পাইলট হয়ে ওঠা হয়নি।

পরবর্তীতে লাহোর ফিরে এসে মেয়ো স্কুল অব আর্টে ভর্তি হন। সেখানে তিনি বেঙ্গল স্কুল অফ পেইন্টিং এর উপর প্রশিক্ষণ নিয়েছিলেন এবং ফাইন আর্টসের উপর ডিপ্লোমা অর্জন করেছিলেন। পরে পোশাক এবং অলংকারের নকশার কাজ শুরু করে হয়ে ওঠেন সফল ডিজাইনার এবং ব্যবসায়ী। ১৯৪৮ সালে তিনি আরপি ঠকরালের সঙ্গে দ্বিতীয়বার বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ২০০৮ সালে দিল্লিতে প্রয়াত হন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *