শিল্প ও বাণিজ্য

ছুটির তিন দিনে ভ্যাট আদায় ১৬৮২ কোটি টাকা

ধূমকেতু প্রতিবেদক: করদাতাদের ভ্যাট রিটার্ন দাখিলের সুবিধার্থে খোলা রয়েছে ভ্যাট সার্কেল অফিস। তৃতীয় দিন মঙ্গলবার (১৪ এপ্রিল) সারা দেশের ২৫২টি ভ্যাট সার্কেলে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত রিটার্ন জমা, রাজস্ব আহরণ ও ভ্যাট সেবা দেওয়া হয়।

পহেলা বৈশাখের কারণে ব্যাংক বন্ধ থাকায় রাজস্ব আহরণ ও রিটার্ন দাখিল কিছুটা কমেছে। তবে মঙ্গলবার যারা জমা দিতে পারেনি তাদের বেশিরভাগ শেষদিন বুধবার জমা দেবেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। এদিন গত তিন দিনের চেয়ে বেশি রাজস্ব আহরণ ও রিটার্ন দাখিল হবে বলে আশা করছেন তারা।

এনবিআর সূত্র জানায়, মঙ্গলবার মোট রিটার্ন দাখিল হয়েছে তিন হাজার ৬৮৩টি। আর রাজস্ব আহরিত হয়েছে ২৮৭ কোটি ২১ লাখ টাকা। এছাড়া গত তিন দিনে সারা দেশে মোট ১৩ হাজার ২২১টি রিটার্ন দাখিল হয়েছে। আর রাজস্ব আহরিত হয়েছে এক হাজার ৬৮২ কোটি ৮২ লাখ টাকা।

ভ্যাট আইন অনুযায়ী প্রতি মাসের ১৫ তারিখের মধ্যে ভ্যাট রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। সে লক্ষ্যে এনবিআর শুধুমাত্র ভ্যাট রিটার্ন দাখিলের সুবিধার্থে সরকারি সাধারণ ছুটির সময়ে সীমিত আকারে ভ্যাট সার্কেল অফিসসমূহ ১২ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত রিটার্ন দাখিল করার সুযোগ ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *