শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২
spot_img
Homeচুলের যত্নApnar chul Lomba na hobar karongulo | আপনার চুল লম্বা না হবার...

Apnar chul Lomba na hobar karongulo | আপনার চুল লম্বা না হবার কারণগুলো

Apnar chul Lomba na hobar karongulo | আপনার চুল লম্বা না হবার কারণগুলো

ঘন, লম্বা কালো চুল সব মেয়েরাই পচ্ছন্দ করে। কিন্তু সবার চুল ঘন ও লম্বা হয় না। আর এই চুল লম্বা, ঘন করার জন্য ব্যবহার করা হয় নামী দামী সব  পণ্য। যার কারনে চুল হয়ে পড়ে আরও বেশি দুর্বল। কিন্তু আপনি কি জানেন আপনার চুল লম্বা না হওয়ার জন্য আপনি ওঁ নিজে কিছুটা দায়ী? আপনার করা  কিছু কারনে আপনার চুল ক্ষতিগ্রস্ত হচ্ছে। আপনি বিশ্বাস করুন বা নাই করুন আপনার আপনার প্রতিদিন এর , খাদ্যাভ্যাস এমনকি আপনার অভ্যাস প্রভাব ফেলে থাকে আপনার চুলে।

Apnar chul Lomba na hobar karongulo | আপনার চুল লম্বা না হবার কারণগুলো
Apnar chul Lomba na hobar karongulo | আপনার চুল লম্বা না হবার কারণগুলো

১। একই রকম হেয়ার স্টাইল

আপনি প্রতিদিন ই চুলে বেনী বা খোঁপা করে থাকেন। এটি চুলের জন্য কখনও ভাল নয়। এটি চুলের গ্রোথকে  নষ্ট করে ফেলে । মানুষের মতো চুলেরও অক্সিজেনের প্রয়োজন আছে। চুলকে সমসময় বেঁধে রাখলে চুল অক্সিজেন গ্রহণ করতে পারে না।

২। তেল না দেওয়া

আমরা বেশিরভাগ সময় চুলে তেল ব্যবহার করি না। সপ্তাহে একবার অত্যন্ত চুলে তেল লাগানো উচিত, কারণ তেল চুলের পুষ্টি যোগান দেয়। তেল চুলের খাবার। তেলের অভাবে চুল রুক্ষ হয়ে যায়। যার ফলে চুল মাঝখান থেকে ভাঙ্গতে শুরু করে এবং চুল পড়া বেড়ে যায় অনেকখানি।

৩। পুষ্টিকর খাবারের অভাব

আপনার রোজকার খাবারে যদি  ভিটামিন ও প্রোটিনের অভাব থাকে, তবে এর  প্রভাব চুলেও পড়তে পারে। Dr. Nicole Rogers, a hair transplant surgeonএর মতে একজন মহিলার প্রতিদিন ৪০-৪৫ গ্রাম প্রোটিন এবং ১৫-১৮ মিলিগ্রাম আয়রন খাওয়া উচিত। ক্রাশ ডায়েট আপনার চুল পড়া বৃদ্ধির অন্যতম আরেকটি কারণ।

৪। ময়েশ্চারাইজারের অভাব

চুল যদি সঠিকভাবে ময়েশ্চারাইজ করা না হয় তাহলে  চুল রুক্ষ নিষ্প্রাণ হয়ে যায়। যার কারণে চুল ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। প্রতিদিন চুল শ্যাম্পু করার ফলে চুল থেকে প্রাকৃতিক তৈলাক্ত পদার্থ ধুয়ে যায়, ফলে চুল হয়ে পড়ে রুক্ষ এবং প্রাণহীন।

৫। প্রতিদিন নতুন নতুন পণ্যের ব্যবহার

সব ধরনের আপনার  চুলের জন্য প্রযোজ্য না হতে পারে। নতুন কোনো পণ্য ব্যবহার করার আগে ভাল করে পণ্যের বিবরণ পড়ে নিন। হটাট করে নতুন কোন পণ্য ব্যবহার করা শুরু করবেন না। এর ফলে  আপনার চুলের ক্ষতি হতে পারে। ঘন ঘন পণ্য পরিবর্তন চুল লম্বা না হওয়ার অন্যতম আরেকটি কারণ।

৬। নিয়মিত চুল ট্রিম করুন

২-৩ মাস পর পর চুল ট্রিম করা প্রয়োজন। চুলের দৈর্ঘ্য কম করতে হবে না, কিন্তু স্প্লিট এন্ড এসে গেলে তা বাড়তে পারে না। ট্রিম করার সময়ে দুমুখো চুল ছেঁটে ফেলা হয় ফলে চুল দ্রুত বাড়ে।

৭। ভূল চিরুনির ব্যবহার

চিকন দাঁতের চিরুণি ব্যবহার করা চুলের জন্য ভাল না। কারণ এর ফলে চুলে জট বেঁধে যায় এবং চুল ছিঁড়ে যায়। চুল গোড়া থেকে হালকা হয়ে যায় ফলে সহজে চুল পড়ে যায়।

৮। রাতের যত্ন

চুল খুলে রাতে ঘুমানো উচিত না। চুল বেনী করে বা বেঁধে ঘুমাতে যাওয়া উচিত। না হলে ঘষা লেগে লেগে চুলের ডগা ফেটে যেতে পারে। যা পরবর্তীতে আপনার চুল লম্বা হতে বাধাগ্রস্ত করে থাকে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Cantonment Public School and College Job Circular 2022

Dhaka University Job Circular 2022

Dhaka Wasa Job Circular 2022

Trust Bank Ltd Job Circular 2022

Recent Comments

ABUL HOSAIN on BMTF Job Circular 2022