আন্তর্জাতিক

৯/১১’র গোপন নথি প্রকাশের আদেশ দিলেন বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রে ৯/১১ এর সন্ত্রাসী হামলার গোপন নথি প্রকাশের আদেশ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এবং সেটি পরবর্তী ৬ মাসের মধ্যে প্রকাশ করতে হবে। স্থানীয় সময় শুক্রবার (৩ সেপ্টেম্বর) এই নির্বাহী আদেশ দেন তিনি। খবর এএফপি’র।
এ বিষয়ে এক বিবৃতিতে বাইডেন জানিয়েছেন, আজ আমি একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছি। যেখানে আমি বিচার বিভাগ ও সংশ্লিষ্ট অন্যান্য বিভাগকে নির্দেশ করে ১১ সেপ্টেম্বরের হামলার বিষয়ে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের গোপন নথি প্রকাশ করার এবং সেটা পরবর্তী ৬ মাসের মধ্যে করারও নির্দেশ দেওয়া হয়েছে। আমেরিকার ইতিহাসে সবচেয়ে ঘৃণিত ওই সন্ত্রাসী হামলায় নিহত ২ হাজার ৯৭৭ জনের পরিবার যে অবর্ণনীয় কষ্ট ও ক্ষতির সম্মুখীন হয়েছে সেটা আমরা কখনোই ভুলে যাবো না।
মূলত এই গোপন নথি প্রকাশের জন্য বেশ চাপের মধ্যে ছিলেন বাইডেন। আর তাকে চাপ দিচ্ছিলো ৯/১১ এর হামলায় নিহত ৩ হাজার জনের পরিবার।
অবশ্য এই গোপন নথির বিষয়ে প্রচলিত আছে যে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াল্র্ড ট্রেড সেন্টারে আল কায়েদার চালানোর বিমান হামলার সঙ্গে মার্কিন মিত্র সৌদি আরবের সম্পৃক্ততা রয়েছে। ধারনা করা হয় ওই হামলায় ব্যবহৃত বিমান ছিনতাইকারীর সঙ্গে সৌদি আরবের যোগ-সাজোশ রয়েছে।
আগামী ১১ সেপ্টেম্বর এই হামলার ২০ বছর পূর্তি হবে। ঠিক তার আগে আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র। আর আফগানিস্তানের ক্ষমতা দখলে নিয়েছে আল কায়েদা সমর্থিত তালেবান।

/জেড এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *