কৃষি-মৎস্য

৯০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু বাংলা: কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে এবং কাতার ও সৌদি আরব থেকে ৯০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৪৬৯ কোটি ৯২ লাখ ৬১ হাজার ৫০০ কোটি টাকা।

রোববার (১৭ অক্টোবর) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন সাংবাদিকদের জানান, আজকের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে মোট ১০টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ৮টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। দুটি প্রস্তাব পুনরায় উপস্থাপন করতে বলা হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কিনবে। প্রতি মেট্রিক টন ৬০১ মার্কিন ডলার দরে ১৫৪ কোটি ২৪ লাখ ৬৬ হাজার ৫০০ টাকায় এই সার কেনা হবে।

এছাড়া বিসিআইসিকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুন্তাজ থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার মেট্রিক টন এবং রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি বেসিক ইন্ড্রাস্টিজ করপোরেশন থেকে সপ্তম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। প্রতি মেট্রিক টন সার ৬১৫ মার্কিন ডলার দরে কেনা হবে। ৬০ হাজার মেট্রিক টন সার কিনতে খরচ হবে ৩১৫ কোটি ৬৭ লাখ ৯৫ হাজার টাকা।

আরো পড়ুন:

জমিতে কীটনাশকের পরিবর্তে ব্যবহৃত হচ্ছে মেহগনির তেল

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *