প্রচ্ছদ

৭ কোটি বছর আগে ছিল দন্তহীন ডাইনোসর

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: ডাইনোসরের বহু পুরোনো ফসিল বা জীবাশ্ম পাওয়া গেছে ব্রাজিলে। সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে এই প্রাণীর নতুন এক প্রজাতির তথ্য মিলেছে।

জানা গেছে, দক্ষিণ আমেরিকার এই অঞ্চলে সাত থেকে আট কোটি বছর আগে দন্তহীন ডাইনোসর বিচরণ করত। এগুলোর দুটি করে পা ছিল, উচ্চতা আড়াই ফুট এবং দৈর্ঘ্য ছিল তিন ফুট। টেরোসরদের কবরস্থান খ্যাত ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় পারানা প্রদেশের পৌরশহর ক্রুজেরিও দো ওয়েস্তে থেকে ফসিলগুলো পান দেশটির জাতীয় জাদুঘরের বিশেষজ্ঞরা। ২০১১ থেকে ২০১৫ সালের মধ্যে ওই এলাকায় খনন কাজের সময় নতুন প্রজাতির এই ডাইনোসরের ফসিল পাওয়া যায়।

এই গবেষণায় নেতৃত্ব দিয়েছেন ব্রাজিলের জাতীয় জাদুঘরের জীবাশ্মবিদ জেনোভান আলভেস দে সৌজা। তিনি বলেন, ফসিলগুলো পেয়ে তারা বিস্মিত হন। সব ফসিল একত্র করে ক্রেটাসিয়াস যুগের একটি পূর্ণাঙ্গ ডাইনোসরের কঙ্কাল মনে হয়েছিল। এ থেকে অসাধারণ কিছু আবিস্কার হতে পারে বলে তখনই ধারণা করা হয়েছিল। পরে পরীক্ষা-নিরীক্ষায় অনেকটা পাখির মুখের মতো মুখওয়ালা ডাইনোসরের তথ্য উঠে আসে।

দাঁত না থাকা ডাইনোসরগুলোর খাবার কী ছিল, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে এরা যে মাংস খেত না এটা বলা যাবে না। সূত্র: ডেইলি মেইল।

আরো পড়ুন:

চুরির দুই দশক পর উদ্ধার হল ভাস্কর্যের মাথা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *