প্রচ্ছদ

৬ থেকে ১১ বছর বয়সীদের জন্য টিকার অনুমোদন চায় মডার্না


করোনাভাইরাস মহামারি প্রতিরোধে ৬ বছর থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য নিজেদের কোভিড-১৯ টিকার অনুমোদন চেয়েছে মডার্না। এ লক্ষ্যে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থার কাছে মার্কিন এই বায়োটেকনোলজি প্রতিষ্ঠানটি স্থানীয় সময় মঙ্গলবার (৯ নভেম্বর) আবেদন করেছে বলে বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।
বিশ্বের বিভিন্ন দেশে ১২ বছরের ঊর্ধ্বের শিশু এবং প্রাপ্তবয়স্কদের জন্য ফাইজার ও মডার্নার করোনা টিকার প্রয়োগ চলছে। যদিও শিশুদের জন্য কোভিডকে তেমন ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয় না। তারপরও করোনার অতিসংক্রামক ধরন ডেল্টা শিশুদের জন্য গুরুতর হতে পারে বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করেছেন।
এএফপি বলছে, করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে চার সপ্তাহের ব্যবধানে মডার্নার দু’টি ডোজ নিয়ে টিকা সম্পূর্ণ করতে হয়। প্রাপ্তবয়স্কদের প্রতি ডোজে ১০০ মাইক্রোগ্রাম টিকা দেওয়া হয়ে থাকে। তবে ৬ বছর থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য প্রতি ডোজে ৫০ মাইক্রোগ্রাম দেওয়ার বিষয়টি নির্ধারণ করা হয়েছে।
মঙ্গলবার এক বিবৃতিতে মডার্নার প্রধান নির্বাহী স্টেফানি ব্যানসেল জানিয়েছেন, ‘আমরা খুবই আনন্দের সাথে জানাচ্ছি যে, করোনাভাইরাস মহামারি প্রতিরোধে ৬ বছর থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য মডার্নার টিকার অনুমোদন দিতে ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ)-র কাছে আমরা আবেদন জমা দিয়েছি। অল্পবয়সী শিশুদের টিকার অনুমোদনের জন্য এটিই আমাদের প্রথম আবেদন।’
১২ বছর এবং এর বেশি বয়সী সকলের জন্য বর্তমানে ইউরোপজুড়ে মডার্নার টিকা ব্যবহার করা হচ্ছে। তবে ফ্রান্সসহ বেশ কয়েকটি দেশ একটি নির্দিষ্ট বয়সের থেকে অল্পবয়সীদের জন্য মডার্নার টিকা ব্যবহার না করার পরামর্শ দিয়েছে। কারণ ৩০ বছরের কমবয়সীরা মডার্নার টিকা নিলে মায়োকার্ডাইটিসে আক্রান্ত হতে পারেন বলে ফ্রান্সসহ ওই দেশগুলো আশঙ্কা করছে।
মায়োকার্ডাইটিস হচ্ছে হৃৎপিণ্ডের পেশীতে প্রদাহ সংক্রান্ত সমস্যা। করোনাভাইরাস প্রতিরোধী টিকার বিরল পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে মায়োকার্ডাইটিস হতে পারে বলে অনেকে আশঙ্কা করেন।
এএফপি বলছে, করোনা টিকার এই বিরল পার্শ্বপ্রতিক্রিয়াটি অল্পবয়সী ও যুবকদের মধ্যে দেখা গেছে। বিশেষ করে ছেলে শিশু ও পুরুষদের মধ্যে।
গত মাসের শেষের দিকে মডার্না জানায়, ৬ বছর থেকে ১১ বছর বয়সী শিশুদের শরীরে তাদের টিকার ক্লিনিক্যাল ট্রায়ালে ইতিবাচক ফলাফল এসেছে। এটি শিশুদের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয় এবং একইসঙ্গে শরীরে শনাক্ত হওয়া ভাইরাস নিষ্ক্রিয় করতেও মডার্নার টিকা ভালো কাজ করেছে বলে দাবি করা হয়।
উল্লেখ্য, ৫ বছর থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ইতোমধ্যেই ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। গত ২৯ অক্টোবর দেশটির খাদ্য ও ওষুধ বিষয়ক প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এই অনুমোদন দেয়। তবে ১৮ বছর ও এর বেশি বয়সীদের জন্যই দেশটিতে মডার্নার টিকার অনুমোদন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *