প্রচ্ছদ

৪০০০ মাইল পাড়ি দিলো রিডলি প্রজাতির কচ্ছপ!

ডেস্ক প্রতিবেদন, ধূমকেতু বাংলা: যুক্তরাজ্যের পশ্চিমাঞ্চলের ওয়েলসের সমুদ্রসৈকতে পোষা কুকুরকে নিয়ে বেড়াতে গিয়েছিলেন এক ব্যক্তি। হঠাৎ তার কুকুরটি ছুটে গিয়ে এক জায়গায় দাঁড়ালো। ব্যক্তিটি তার কুকুরকে অনুসরণ করে সেখানে গিয়ে একটি কচ্ছপ দেখতে পেলেন। তিনি সঙ্গে সঙ্গে স্থানীয় কর্তৃপক্ষকে খবর দিলে তারা এসে কচ্ছপটিকে উদ্ধার করে দেখলো সেটি মারা যায়নি। কিন্তু অসম্ভব ঠান্ডায় মৃতপ্রায় হয়ে পড়েছে।

জানা যায় কচ্ছপটি কেম্পস রিডলি প্রজাতির। এদের মূল বিচরণ-এলাকা ওয়েলস থেকে অন্তত ৪ হাজার মাইল দূরে! অনেক সময় প্রাকৃতিক ভাবে আটকে পড়া কচ্ছপগুদেরকে সারিয়ে তোলার প্রক্রিয়ার সময়ে সেগুলো মারা যায়। তাই তাদের যত্ন নেওয়ার প্রথম ৪৮ ঘণ্টা খুবই গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রেও অত্যন্ত যত্নের সঙ্গে তিন বছরের অসুস্থ কচ্ছপটির চিকিৎসা চলছে।

‘ইউএস ন্যাশনাল ওয়াইল্ড লাইফ ফেডারেশনে’র তথ্য অনুযায়ী, কেম্পস রাইডলি প্রজাতির কচ্ছপ বিশ্বের সব চেয়ে ছোট সামুদ্রিক কচ্ছপ এবং এরাই সবচেয়ে বেশি বিপন্ন। এদের সাধারণত মেক্সিকো উপসাগরে দেখা যায়। ‘ইউএস ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনে’র মতে, কেম্পস রাইডলি প্রজাতির কচ্ছপ আটলান্টিক মহাসাগরের উত্তরে নোভা স্কোটিয়া পর্যন্ত এবং পূর্ব-উত্তর আটলান্টিকেও পাওয়া গেছে। তবুও মেক্সিকো উপসাগর থেকে ব্রিটেনের পশ্চিম উপকূল– প্রায় ৪ হাজার মাইল ভ্রমণ কচ্ছপটির পক্ষে এক সুদীর্ঘ ভ্রমণপথ হিসেবে বিবেচিত হতেই পারে।

আরো পড়ুন:

কৃত্রিম কৌশল অবলম্বন করায় সুন্দরী প্রতিযোগিতা থেকে বাদ ৪৩ উট!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *