তথ্য, বিজ্ঞান ও প্রযুক্তি

৩ বছরের মেয়েকে কোডিং শিখিয়ে সময় কাটান জাকারবার্গ

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: ফেসবুকের করপোরেট নাম পরিবর্তন করে মেটা হয়েছে, এটা এখন সবাই জানেন। নতুন পরিচয়ের মেটা নিয়ে যেমন আগ্রহ বেড়েছে সবার, তেমনি এর অন্যতম সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের ব্যাপারেও নতুন করে আগ্রহ তৈরি হয়েছে। বিশেষ করে প্রিসিলা চ্যানের সঙ্গে জাকারবার্গের দাম্পত্য এবং দুই মেয়েকে নিয়ে তাঁদের সাংসারিক জীবনযাপনের খোঁজ নিতে চান অনেকেই।

গত শনিবার টাইমস অব লন্ডন পত্রিকায় প্রকাশিত এক সাক্ষাৎকারে প্রিসিলা জানিয়েছেন জাকারবার্গ ও তিনি দুই মেয়ে, পাঁচ বছর বয়সী ম্যাক্সিমা ও চার বছর বয়সী অগাস্টের সঙ্গে কেমন করে সময় কাটান?

প্রিসিলা জানান, মেয়েদের ডিউটি ভাগ করে নিয়েছেন তারা। সকালে মেয়েদের নার্সারি স্কুলের জন্য তৈরি করেন প্রিসিলা। আর রাতে তাদের ঘুম পাড়ানোর কাজ বাবা জাকারবার্গের।

প্রিসিলা বলেছেন, ‘কখনো কখনো তারা বই পড়ে। আর কোনো কোনো দিন কোডিং। অগাস্টের তিন বছর বয়স থেকে মার্ক তাদের কোডিং শেখাচ্ছেন।’ অনেকেই হয়তো জানেন, জাকারবার্গ সাত বছর বয়স থেকে কম্পিউটার প্রোগ্রামিং শুরু করেন।

তবে এসবের আগে স্ত্রী ও মেয়েদের নিয়ে রাতের প্রার্থনা সেরে নেন জাকারবার্গ। ইহুদি ধর্মাবলম্বী জাকারবার্গ এ সময় চীনে মান্দারিন ভাষাতে প্রার্থনা করেন। প্রিসিলা চীনা বংশোদ্ভূত। ২০১৪ সালে একটি প্রশ্নোত্তর পর্বে জাকারবার্গ প্রায় ৩০ মিনিট একাধারে মান্দারিন ভাষাতে জবাব দেন। তখন জানা যায় জাকারবার্গ মান্দারিন ভাষাতেও দক্ষতা অর্জন করেছেন।

অনেকের হয়তো মনে আছে, এ বছরের শুরুতে জাকারবার্গ তার ফেসবুক প্রোফাইলে মেয়ে অগাস্টের কোডিং সেশন নিয়ে একটি পোস্ট শেয়ার করেন। এ সময় তিনি শিশুদের টাইপ করতে শেখানোর জন্য অসীম ধৈর্যের পরীক্ষা দিতে হয় বলে উল্লেখ করেন।

অগাস্ট এক মিনিটে একটি বা দুটি শব্দ টাইপ করতে পারে। কয়েকটি শব্দ লেখার পর নিজের ভুল বুঝতে পারে। কিন্তু একবার ‘ডিলিট’ বাটন চাপার পরিবর্তে তিনবার চেপে চেপে সবই মুছে আবার শুরু করে। কন্যার এই কীর্তির কথা তিনি সেই পোস্টে লিখেছেন।

আরো পড়ুন:

ফেসবুকের মূল প্রতিষ্ঠানের করপোরেট নাম এখন ‘মেটা’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *