ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: ইলেকট্রিক গাড়ির প্রতি ক্রমশ আগ্রহ তৈরি হচ্ছে। বিশ্বের সেরা ইলেকট্রিক গাড়ি কোম্পানিগুলি ভারতে তাদের মডেল লঞ্চ করতে শুরু করেছে। আমেরিকান বৈদ্যুতিক যানবাহন সংস্থা, যা টেসলার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে, ভারতে এমন একটি গাড়ি তৈরি করতে চলেছে যা এক চার্জে দিল্লি থেকে আহমেদাবাদের দূরত্বে যাবে।

টেসলার প্রধান প্রতিদ্বন্দ্বী কোম্পানি Triton EV ভারতে উৎপাদন ইউনিট স্থাপন করতে চলেছে। এর জন্য তেলেঙ্গানা সরকারের সঙ্গে একটি এমওইউ স্বাক্ষর করেছে সংস্থাটি। সম্প্রতি কোম্পানি তার মডেল H প্রকাশ করেছে। কোম্পানি এই ৮-সিটার এসইউভিটি শুধুমাত্র তেলঙ্গানার জহিরাবাদে তৈরি করা প্ল্যান্টে প্রস্তুত করবে। এটি ভারতে কোম্পানির প্রথম গাড়ি লঞ্চ হতে পারে।

কী জানাচ্ছে সংস্থা

আমেরিকান বৈদ্যুতিক গাড়ি কোম্পানি Triton EV জানিয়েছে যে এর মডেল H এর দৈর্ঘ্য হবে ৫.৬ মিটার। বলা যেতে পারে এটি একটি বড় এসইউভি হবে। কোম্পানির দাবি যে এটির জায়গা থাকবে ৫,৬৬৩ লিটার। একই সময়ে, এটি ৭ টন পর্যন্ত ওজন বহন করতে সক্ষম হবে। কোম্পানি বলছে যে এতে 200kWh ব্যাটারি প্যাক থাকবে। এটি একবার চার্জে ১,২০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে সক্ষম হবে। এটি ভারতে প্রথম বৈদ্যুতিক গাড়ি হতে পারে যার রেঞ্জ হাজার কিলোমিটারের বেশি। এই পরিস্থিতিতে, দিল্লি থেকে আহমেদাবাদ প্রায় ৯৬০ কিলোমিটার এবং দিল্লি থেকে সুরাত প্রায় ১,১৫০ কিলোমিটার এক চার্জে কভার করা হবে।

মাত্র দুই ঘন্টায় ফুল চার্জ

কোম্পানির দাবি, মডেল এইচ ব্যাটারি হাইপার চার্জারের সুবিধার সঙ্গে আসবে। তাই হাইপার চার্জারের মাধ্যমে এটি মাত্র ২ ঘন্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। Triton EV জানিয়েছে, ভারত এর জন্য একটি গুরুত্বপূর্ণ বাজার। সে কারণেই এখানে ‘Make In India EV উপস্থাপন করছে।  কোম্পানির তেলেঙ্গানা কারখানাটি হবে বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ির কারখানা। উল্লেখ্য, ভারত সরকার Triton EV-এর প্রতিদ্বন্দ্বী কোম্পানি টেসলাকে দেশে গাড়ি তৈরি ও বিক্রি করতে বলেছে। সরকার তাকে স্পষ্ট বার্তা দিয়েছে  চিনে তৈরি গাড়ি ভারতে বিক্রি করা যাবে না।

আরো পড়ুন:

বাংলাদেশের তৈরি বৈদ্যুতিক গাড়ি নামবে সড়কে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *