প্রচ্ছদ

২০২৫ এর মধ্যে ইন্টেল তার নিজের সিংহাসন ফিরে পেতে চায়

২০২৫ এর মধ্যে ইন্টেল তার নিজের সিংহাসন ফিরে পেতে চায়

২০২৫ এর মধ্যে ইন্টেল তার নিজের সিংহাসন ফিরে পেতে চায়: কম্পিউটার চিপ গবেষণায় সাম্প্রতিক অগ্রগতি নিয়ে মুখ খুলেছে ইনটেল। ক্রমশ ছোট হতে থাকা আকার আর ক্রমবর্ধমান গতির কম্পিউটার চিপের বাজারে আগামী এক দশকে শক্ত অবস্থান গড়তে নতুন করে গবেষণা করা শুরু করেছে এবং আশা রাখছে প্রতিষ্ঠানটি।

এক আন্তর্জাতিক সম্মেলনে শনিবার কম্পিউটার চিপ নিয়ে গবেষণায় নিজেদের সাম্প্রতিক অগ্রগতি দেখিয়েছে ইনটেল। কম্পিউটার চিপের বিভিন্ন যন্ত্রাংশ একটি আরেকটির উপর বসানোর একাধিক নতুন প্রযুক্তি নিয়ে আলোচনা করেছে ইন্টেল।

রয়টার্সের প্রতিবেদন বলছে, আরও ছোট কিন্তু বেশি গতির কম্পিউটার চিপ তৈরির ক্ষেত্রে হারানো সিংহাসন ফিরে পেতে চেষ্টা করছে ইনটেল। সাম্প্রতিক বছরগুলোতে ‘তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি)’ এবং ‘স্যামসাং ইলেকট্রনিক্সের’ মতো প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের কাছে বাজারের শীর্ষ উৎপাদকের অবস্থান হারিয়েছে ইনটেল। তবে খুব বেশি পিছিয়েও নেই তারা।

স্যান ফ্রান্সিসকোর সম্মেলনে ২০২৫ সালের মধ্যে বাজারে শীর্ষ উৎপাদকের অবস্থানে ফেরার বাণিজ্যিক পরিকল্পনা নিয়ে বিস্তারিত জানিয়েছেন ইনটেল প্রধান প্যাট গেলসিঙ্গার। তবে প্রতিষ্ঠানটি জনসমক্ষে যে গবেষণা প্রতিবেদন দেখিয়েছে, সেটি থেকে ২০২৫ সালের পরবর্তী পরিকল্পনা নিয়েও ধারণা মেলে বলে জানিয়েছে রয়টার্স। মার্কেটে নিজেদের অবস্থান ফিরে পেতে ভালোই চেষ্টা শুরু করেছে ইন্টেল!

কম্পিউটার চিপের গতি ও ক্ষমতা উভয় বাড়াতে দ্বিমাত্রিক চিপের বদলে ত্রিমাত্রিক কাঠামোতে চিপের ‘টাইল (tile)’ বা ‘চিপলেট (chiplet)’ একটি আরেকটি উপরে বসিয়ে ‘স্ট্যাকিং (stacking)’ করার পরিকল্পনা করেছে ইনটেল।

এই প্রক্রিয়ায় কম্পিউটার চিপের ‘টাইল’গুলো ‘স্ট্যাক’ করে, ‘টাইল’গুলোর মধ্যে ১০ গুণ বেশি সংযোগ স্থাপন করা সম্ভব বলে জানিয়েছে ইনটেল। অর্থাৎ, আরও জটিল কাঠামোতেও টাইল সাজানো সম্ভব এই প্রক্রিয়ায়।

তবে, রয়টার্স বলছে, সম্মেলনে ইনটেল যে গবেষণা প্রতিবেদনগুলো দেখিয়েছে, তার মধ্যে সবচেয়ে আধুনিকটিতে রয়েছে একাধিক ট্রানজিস্টর একটি অন্যটির উপরে বসিয়ে সাজানোর ফিচার। ডিজিটাল লজিকের ১ ও শূন্যের সিগনালগুলো ঠিক করে দেয় এই লাখ লাখ ট্রানজিস্টর।

ইনটেল আশা করছে, কম্পিউটার চিপের যে কোনো নির্দিষ্ট অংশে স্থাপনযোগ্য ট্রানজিস্টরের সংখ্যা ৩০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বাড়ানো সম্ভব হবে এই প্রক্রিয়ায়। গেল পাঁচ দশকে কম্পিউটার চিপের গতি বেড়েছে ট্রানজিস্টরের সংখ্যা বাড়ানোর মাধ্যমেই।

ইনটেল পরিচালক এবং মুখ্য ইঞ্জিনিয়ার পল ফিশার বলেছেন,“যন্ত্রাংশগুলো একটি অন্যটির উপর বসিয়ে জায়গা বাঁচাচ্ছি ও আন্তসংযোগের দূরত্ব কমিয়ে বিদ্যুৎ খরচ কমাচ্ছি আমরা। এতে শুধু খরচ কমবে না, পারফর্মেন্সও বাড়বে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *