প্রচ্ছদ

১০৪ বছর বয়সে শিখলেন লেখাপড়া

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: বয়স যে শুধুই সংখ্যা তা প্রমাণ করলেন ১০৪ বছর বয়সী কুটিয়াম্মা। যে বয়সে অধিকাংশ মানুষ বয়সের ভারে নুয়ে পড়েন সে বয়সে কুটিয়াম্মা দিলেন পরীক্ষা। ১০০ নম্বরের মধ্যে পেয়েছেন ৮৯।

১০৪ বছর বয়সি কুট্টিয়াম্মা স্কুলের গণ্ডিই পার করেননি ছোটবেলায়। তবে তিনি পড়তে জানতেন। লিখতে পারতেন না। তাই স্বাক্ষরতা পরীক্ষার প্রস্তুতি নিতে গিয়েই প্রথমে কাগজ-কলমের সঙ্গে পরিচিত হন তিনি। ধীরে ধীরে লিখতে শিখলেন।

ভারতের কেরালার কুট্টিয়াম্মার বাড়িতে সকাল ও সন্ধ্যার শিফটে ক্লাস হতো। শতবর্ষী এই বৃদ্ধাকে উৎসাহও দিয়েছেন সকলে।

আর তারই ফলাফল হাতেনাতে। সম্প্রতি কোট্টায়ামের আয়রাকুন্নান পঞ্চায়েতের তরফে সাক্ষরতা পরীক্ষা পরিচালনা করা হয়। সেই পরীক্ষাতেই বসেন তিনি। তাতে তিনি শুধু যে পাশই করেছেন তাই নয়, রেকর্ড নম্বরও পেয়েছেন। ১০০ এর মধ্যে ৮৯!

কেরালার শিক্ষামন্ত্রী ভি শিবাকুট্টি নিজে কুট্টিয়াম্মাকে অভিনন্দন জানিয়েছেন। তিনি টুইট করে লেখেন, কোট্টায়ামের ১০৪ বছর বয়সী কুট্টিয়াম্মা কেরালা রাজ্য সাক্ষরতা মিশন পরীক্ষায় ১০০-এর মধ্যে ৮৯ নম্বর পেয়েছেন।

তিনি আরও লিখেন, কুট্টিয়াম্মা দেখিয়েছেন লেখা-পড়ার কোনো বয়স হয় না। শ্রদ্ধা এবং আন্তরিক ভালবাসার সঙ্গে আমি তাকে এবং অন্যান্য নতুন শিক্ষার্থীদের শুভকামনা জানাই।

এই শুভেচ্ছা বার্তার পাশাপাশি তিনি কুট্টিয়াম্মার একটি ছবিও টুইট করেছেন।

আরো পড়ুন:

পবিত্র কুরআনের ক্যালিগ্রাফি করলেন মোহাম্মাদ এহসাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *