অর্থনীতি

১০০ ট্রিলিয়ন ডলার ছাড়াচ্ছে বৈশ্বিক অর্থনীতির আকার

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: আগামী বছর বৈশ্বিক অর্থনীতির আকার প্রথমবারের মতো ১০০ ট্রিলিয়ন ডলার ছাড়াবে। এমনই পূর্বাভাস দিয়েছে লন্ডনভিত্তিক অর্থনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চ (সিইবিআর)।

এর আগে ২০২৪ সালে বৈশ্বিক অর্থনীতির আকার ১০০ ট্রিলিয়ন অতিক্রম করার পূর্বাভাস দেয়া হয়েছিল। নতুন পূর্বাভাসের আলোকে প্রত্যাশিত সময়ের তুলনায় দুই বছর আগেই এ আকার ধারণ করবে বৈশ্বিক অর্থনীতি। খবর রয়টার্সের।

‘ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিল ২০২২’ শীর্ষক বার্ষিক প্রতিবেদনে সিইবিআর জানায়, ২০৩০ সালের মধ্যে অর্থনৈতিক আকারে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে চীন। এক বছর আগে করা পূর্বাভাসের তুলনায় দুই বছর পর আগামী বছরে ফ্রান্সের কাছ থেকে বৈশ্বিক অর্থনীতিতে ষষ্ঠ স্থান দখল করে নেবে ভারত। ২০৩১ সাল নাগাদ বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে ভারত।

লন্ডনভিত্তিক থিংকট্যাংক সিইবিআর জানায়, যদি কভিড-১৯-এর নতুন ঢেউ ওমিক্রন সংক্রমণ বাড়তে থাকে, তবে নীতিনির্ধারকদের জন্য অর্থনীতিকে মন্দার দিকে ফিরিয়ে নিয়ে যাওয়া প্রতিরোধ করতে কিছুটা বেগ পেতে হবে।

সিইবিআরের ডেপুটি চেয়ারম্যান ডগলাস ম্যাকউইলিয়ামস জানান, ২০২০ সালে গুরুত্বপূর্ণ ইস্যু ছিল বৈশ্বিক অর্থনীতি কভিড সংক্রমণের সঙ্গে কীভাবে খাপ খাইয়ে চলতে পারে। তিনি বলেন, আমরা আশা করছি, অর্থনীতির মূল চালিকাশক্তিগুলোর সঙ্গে কভিড সংক্রমণের তুলনামূলক স্থিতিশীল সমন্বয় অস্থায়ী উপাদানগুলোকে নিয়ন্ত্রণের মধ্যে নিয়ে আসবে। যদি এমনটা না হয়, তবে ২০২৩ অথবা ২০২৪ সালের জন্য অর্থনৈতিক মন্দা পরিস্থিতির সম্মুখীন হওয়ার জন্য বিশ্বকে প্রস্তুত থাকতে হবে।

প্রতিবেদনে আরও জানানো হয়, ২০৩৬ সাল নাগাদ যুক্তরাজ্যের অর্থনীতি ফ্রান্সের তুলনায় ১৬ শতাংশ বৃহৎ আকার ধারণ করবে। ব্রেক্সিট সত্ত্বেও এমন অর্থনৈতিক অর্জন পরিলক্ষিত করবে দেশটি। অন্যদিকে ২০৩৩ সাল নাগাদ অর্থনৈতিক উৎপাদন খাতে জাপানের অর্থনীতিকে ছাড়িয়ে যাবে জার্মানি।

এ বছরের ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিল প্রতিবেদনে আরো দেখা যায়, ২০৩৬ সাল নাগাদ শীর্ষ ১০ অর্থনীতির দেশে প্রবেশ করবে ইউরেশিয়ার দেশ রাশিয়া। ও ২০৩৪ সালের মধ্যে নবম স্থান দখলের দৌড়ে এগিয়ে থাকবে ইন্দোনেশিয়া।

আগামী বছরে বিশ্বের শীর্ষ ১০ অর্থনীতির তালিকার শীর্ষে থাকবে যুক্তরাষ্ট্র। শীর্ষ দশে থাকা অন্য দেশগুলো যথাক্রমে-চীন, জাপান, জার্মানি, যুক্তরাজ্য, ভারত, ফ্রান্স, ইতালি, কানাডা ও দক্ষিণ কোরিয়া।

প্রতিবেদনে দেখা যায়, ২০৩৬ সাল নাগাদ বৈশ্বিক অর্থনীতির তালিকায় বাংলাদেশের অর্থনৈতিক অবস্থান উন্নীত হবে ২৪-এ। চলতি বছর তালিকায় ৪২তম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

আরো পড়ুন:

উইঘুর ইস্যুতে চীনের ওপর চাপ বাড়াতে যুক্তরাষ্ট্রের আইন পাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *