নব্বইয়ের দশকের সাড়া জাগানো নায়ক রিয়াজ। জীবনের ময়দানে হাফ সেঞ্চুরি হাঁকালেন তিনি। আজ (২৬ অক্টোবর) তার ৫০তম জন্মদিন।

১৯৭২ সালের আজকের দিনেই ফরিদপুর জেলা সদরের কমলাপুর মহল্লায় জন্মগ্রহণ করেন রিয়াজ। তার বাবা জাইনুদ্দিন আহমেদ সিদ্দিক ছিলেন সরকারি কর্মকর্তা আর মা আরজুমান্দ আরা বেগম ছিলেন গৃহিণী। সাত ভাই-বোনের মধ্যে সবার ছোট রিয়াজ।

এবারের জন্মদিনে বিশেষ কোনো আয়োজন রাখেননি রিয়াজ। জন্মদিনের আনন্দের পাশাপাশি তার মনে ভর করেছে বিষাদের ছায়া। ঘূর্ণিঝড় সিত্রাং কবলিত মানুষের জন্য মন খারাপ এ নায়কের।

রিয়াজ গণমাধ্যমকে জানান, জন্মদিন উপলক্ষে প্রচুর মানুষের শুভেচ্ছা, ভালোবাসা পাচ্ছি। এটি আমাকে আনন্দ দিচ্ছে, কৃতজ্ঞতায় মন ভরে যাচ্ছে। তবে বাংলাদেশের যারা প্রান্তিক জনগোষ্ঠী, উপকূলীয় অঞ্চলের মানুষ খুবই কষ্টে আছে। তাদের জন্য খারাপ লাগছে।

বয়সের হাফ সেঞ্চুরি প্রসঙ্গে তিনি বলেন, পঞ্চাশটা বছর কীভাবে চলে গেল, নিজেও বুঝতে পারছি না। মনে হয়, চিরযাত্রার দিকে এগিয়ে যাচ্ছি। সৃষ্টিকর্তা যেন আমাদের সবাইকে মাফ করে দেন।

প্রসঙ্গত, সম্প্রতি মুক্তি পেয়েছে দেশের প্রথম ওয়াইল্ড লাইফ অ্যাকশন থ্রিলার সিনেমা ‘অপারেশন সুন্দরবন’। সুন্দরবনে জলদস্যুদের তৎপরতার বিরুদ্ধে র‍্যাবের দুঃসাহসিক অভিযান নিয়ে নির্মিত এই সিনেমায় গুরুত্বপূর্ণ চরিত্রে পর্দায় হাজির হন রিয়াজ। সিনেমার পাশাপাশি বহু নাটক, টেলিফিল্মেও অভিনয় করেছেন তিনি। কাজের স্বীকৃতিস্বরূপ শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, সাতবার মেরিল প্রথম আলো পুরস্কারসহ বিভিন্ন সম্মাননায় ভূষিত হয়েছেন এই অভিনেতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *