খেলাধুলা

ক্রিকেটকে বিদায় জানালেন হরভজন সিং

ক্রীড়া ডেস্ক, ধূমকেতু বাংলা: সব ধরনের ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ভারতের হরভজন সিং। শুক্রবার (২৪ ডিসেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় এ কথা জানিয়েছেন তিনি।

হরভজন সিঙ্গকে শেষবার খেলতে দেখা গিয়েছিল কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে। ভারতের জার্সিতে তিনি সবশেষ খেলেছেন ২০১৬ সালের মার্চ মাসে। আর বাইশ গজে দেখা যাবে না এই স্পিনারকে। ২৩ বছরের সফরের সমাপ্তি ঘোষণা করলেন তিনি।

হরভজন লিখেছেন, সব ভাল জিনিসই একদিন শেষ হয়। আজ আমি এমন একটা খেলাকে বিদায় জানাচ্ছি যা আমার জীবনে সব কিছু দিয়েছে। ২৩ বছরের এই লম্বা যাত্রা যারা সুন্দর এবং স্মরণীয় করে রেখেছেন, তাদের প্রত্যেককে অনেক ধন্যবাদ।

অবসর ঘোষণার পাশাপাশি ইউটিউবে একটি ভিডিও পোস্ট করেছেন তিনি। সেখানে হরভজন বলেন, ভারতের জার্সি পরে যখনই খেলতে নেমেছি, তার থেকে বড় অনুপ্রেরণা আর ছিল না। কিন্তু একটা সময় আসে যখন জীবনে কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হয়। জীবনে এগোতে হয়। গত কয়েক বছর ধরেই আমি একটা ঘোষণা করতে চাইছিলাম। ভাবছিলাম যে কবে আপনাদের সঙ্গে এই মুহূর্তটা ভাগ করে নেব। আজ (শুক্রবার) আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। হয়তো অনেকদিন আগেই অবসর নিয়েছিলাম। কিন্তু তা ঘোষণা করতে পারিনি।

ভারতের হয়ে ১০৩ টেস্ট ম্যাচে ৪১৭ উইকেট শিকার করেন হরভজন, যার স্ট্রাইক রেট ৬৮.৫। ওয়ানডেতে ২৩৬ ম্যাচে তিনি নেন ২৬৯ উইকেট। দেশের হয়ে ২৮টি টি-টোয়েন্টি ম্যাচে ২৫ উইকেটও রয়েছে তার।

টেস্টে উইকেট সংখ্যার বিচারে তিনি সর্বকালের সেরাদের মধ্যে তালিকায় ১৪ নম্বরে রয়েছেন। স্পিনারদের মধ্যে তার সামনে মাত্র পাঁচজন। আর অশ্বিন, রঙ্গনা হেরাথ, অনিল কুম্বলে, শেন ওয়ার্ন ও মুথাইয়া মুরলীধরন। আইপিএলে ১৬৩ ম্যাচে ১৫০ উইকেট রয়েছে হরভজনের। আইপিএলে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় পাঁচ নম্বরে তিনি।

আরো পড়ুন:

ম্যারাডোনার বাড়ি-গাড়ি নিলামে উঠেছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *