স্বাস্থ্য

স্বাস্থ্যবিধি পালনই সমাধান : সাধারণ মানুষকে সাড়া দিতে হবে স্বতঃস্ফূর্তভাবে

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতুডটকম: ঝুঁকিপূর্ণ করোনা পরিস্থিতি মোকাবেলায় যথাযথভাবে স্বাস্থ্যবিধি পালন করার উপর জোর দিয়েছেন দেশের বিভিন্ন সেক্টরের বিশেষজ্ঞরা। তারা বলছেন, যথাযথ স্বাস্থ্যবিধি পালন করলে দেশে লকডাউনের দরকার হবে না। দেশের করোনা পরিস্থিতিরও দ্রুত উন্নতি ঘটবে। রক্ষা যাবে দেশের মানুষের জীবন ও জীবিকা। স্বাস্থ্যবিধি পালনে দেশের মানুষের অংশগ্রহণ বাড়াতে হবে। শুধু লকডাউন দিয়ে বিদ্যমান করোনা পরিস্থিতির উন্নতি ঘটানো যাবে না।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির  লাগাম টেনে ধরার পাশাপাশি সরকারকে মানুষের জীবন ও জীবিকা রক্ষার বিষয়টিও বিবেচনায় রাখতে হচ্ছে।ফলে চলছে লকডাউনের কঠোরতা ও শিথিলতা।

স্বাস্থ্যবিধি না মেনে উদাসীনতা প্রদর্শন করলে লকডাউন অর্থহীন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মঙ্গলবার (১৩ জুলাই) সকালে সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ে তিনি একথা বলেন। স্বাস্থ্যবিধি পালন করার উপর জোর দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, জনগণ ঠিকমত মাস্ক ও স্বাস্থ্যবিধি মেনে চললে লকডাউনের প্রয়োজন হয় না, আর স্বাস্থ্যবিধি না মেনে উদাসীনতা প্রদর্শন করলে লকডাউন অর্থহীন। ঠিকমত মাস্ক পরিধান করোনা সংক্রমণ থেকে নিষ্কৃতি পাওয়ার সবচেয়ে বড় সুরক্ষা। সামাজিক ও স্বেচ্ছাসেবীসহ দলমত নির্বিশেষে সকল রাজনৈতিক দলকে সচেতনতা বাড়ানো জন্য ক্যাম্পেইন পরিচালনার আহ্বান জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

করোনার সংক্রমণের গতি থামাতে স্বাস্থ্যবিধি পালন করার বিকল্প নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। মঙ্গলবার তিনি ধূমকেতু ডটকমকে বলেন, যথাযথ স্বাস্থ্যবিধি পালন করলে দেশে লকডাউনের দরকার হবে না। দেশের করোনা পরিস্থিতিরও দ্রুত উন্নতি ঘটবে। রক্ষা পাবে দেশের মানুষের জীবন ও জীবিকা। স্বাস্থ্যবিধি পালনে দেশের মানুষের স্বত:স্ফূর্ত অংশগ্রহণ বাড়াতে হবে। শুধু লকডাউন দিয়ে বিদ্যমান করোনা পরিস্থিতির উন্নতি ঘটানো যাবে না বলে জানান অধ্যাপক ডা. মীরজাদী ফ্লোরা।

করোনা নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সাধারণ মানুষের স্বত:স্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত করতে হবে জানিয়ে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) উপদেষ্টা অধ্যাপক ডা. মুস্তাক হোসেন ধূমকেতু ডটকমকে বলেন, করোনা মোকাবেলায় সাধারণ মানুষের আন্তরিক অংশগ্রহণ নিশ্চিত করা যাচ্ছে না। লকডাউনসহ বিভিন্ন সরকারি নির্দেশনা পালনে লোকজনের উদাসীনতা বেশ লক্ষ্যণীয়। সাধারণ মানুষ সচেতন না হলে শত চেষ্টা করেও করোনা পরিস্থিতির উন্নতি হবে না। ড. মুস্তাক হোসেন আরও বলেন, করোনা সংক্রমণের প্রধান বাহক মানুষ। তাই সাধারণ মানুষ স্বাস্থ্যবিধি পালন করে করোনা পরিস্থিতির দ্রুত উন্নতি ঘটবে।

স্বাস্থ্যবিধি অমান্যকারীদের প্রতি ক্ষোভ প্রকাশ করে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ ধূমকেতু ডটকমকে বলেন, সীমিত সম্পদ দিয়ে বাংলাদেশ সরকার যেভাবে জীবন ও জীবিকা রক্ষা করে করোনা পরিস্থিতি মোকাবেলা করে যাচ্ছে, বিশ্বের অনেক উন্নত দেশের সরকারও তা সামাল দিতে পারতো না।দেশের জনগণ স্বাস্থ্যবিধি মানলে অনেক আগেই দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসতো।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *