স্বাস্থ্য

স্পুটনিক ভি-র অনুমোদন নিয়ে তদন্ত শুরু করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’-কে আনেক আগেই ছাড়পত্র দিয়েছে রাশিয়ায়। রুশ সীমানা ছাড়িয়ে বহু বিদেশি রাষ্ট্রেও অনুমোদন পেয়েছে টিকাটি। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র অনুমোদন এখনও মেলেনি। আর সেই প্রক্রিয়া নতুন করে শুরু করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত টিকা নেওয়া না থাকলে বহু দেশই বিদেশি পর্যটকদের প্রবেশ করতে দিচ্ছে না। স্পুটনিক ভি নিয়ে অনেকেই সেই সমস্যায় পড়ছেন। আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা স্পুটনিক ভি-কে ছাড়পত্র দেয়নি। ফলে এই টিকাটি নিয়ে এই সব দেশে ঢুকতে পারছেন না অনেকে। একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, মোট ৪৮টি দেশে রুশ টিকা স্পুটনিক ভি ব্যবহার করা হয়েছে। তাই বিষয়টি নিয়ে এ বারে তৎপর হয়েছে হু।

সংস্থার অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জেনারেল মারিয়েঞ্জেলা সিমাও বলেন, ‘‘এখনও অনেক তথ্য আদানপ্রদান হওয়া বাকি। কিন্তু প্রক্রিয়াটি শুরু হয়েছে।’

হু-র ছাড়পত্র পেলে রাষ্ট্রপুঞ্জের কোভ্যাক্স প্রকল্পেও যোগ দিতে পারবে স্পুটনিক ভি। সে ক্ষেত্রে টিকার অভাব অনেকটাই পূরণ হবে। আফ্রিকা-সহ বিশ্বের অনুন্নত দেশগুলোতে করোনার টিকাকরণ এখনও অনেকটা পিছিয়ে। ইউরোপের দেশগুলোতে যেখানে ৮০ শতাংশের কাছাকাছি টিকাকরণ হয়ে গিয়েছে, সেখানে গরিব দেশগুলো ৫-৬ শতাংশে আটকে রয়েছে।

সম্প্রতি রোমের জি-২০ সম্মেলনে দাঁড়িয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, ‘আমরাই বিশ্বের প্রথম দেশ, যারা সর্বাগ্রে কোভিডের টিকাকরণ শুরু করেছিলাম।’ স্পুটনিক ভি-র নিরাপত্তা ও কার্যকারিতা নিয়েও সপ্রশংস বক্তব্য রাখেন তিনি। হু এখনও ভারতের ‘ভারত বায়োটেক’ এবং ‘ফাইজ়ার-বায়োএনটেক’, ‘মডার্না’, ‘অ্যাস্ট্রাজ়েনেকা’, ‘জনসন অ্যান্ড জনসন’ এবং ‘সিনোফার্ম’-এর কোভিড টিকাকে ব্যবহারের ছাড়পত্র দিয়েছে।

আরো পড়ুন:

প্রথম ডোজ করোনা টিকা পেল মুম্বাইয়ের শতভাগ প্রাপ্তবয়স্ক

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *