আন্তর্জাতিকজাতীয়সর্বশেষ

সৌদি হজযাত্রীদের নাম ঘোষণা করবে ই-লটারিতে

সৌদি হজযাত্রীদের নাম ঘোষণা করবে ই-লটারিতে

চলতি মৌসুমে অভ্যন্তরীণ হজযাত্রীদের নিবন্ধন শেষ হয়েছে আর সৌদি হজযাত্রীদের নাম ঘোষণা করবে ই-লটারিতে।এখন কারা হজ করতে পারবেন, সোমবার (১৩ জুন) দিন শেষে লটারির মাধ্যমে তাদের নাম ঘোষণা করা হবে।

এবার তিন লাখ ৯০ হাজার সৌদি হজ পালনের জন্য আবেদন করেছেন। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের মুখপাত্র হাসেম সাঈদের বরাতে আরব নিউজ এ তথ্য দিয়েছে।

তিনি বলেন, ই-লটারির মাধ্যমে হজের জন্য নাম বাছাই করা হবে। এর আগে যারা হজ করেননি, তাদের বেশি গুরুত্ব দেয়া হবে। আবার যারা হজ মন্ত্রণালয়ের দেয়া শর্তগুলো পূরণে সক্ষম হবেন, বাছাই প্রক্রিয়ায় তারাই বেশি অগ্রাধিকার পাবেন।

হজের জন্য যাদের মনোনীত করা হবে, ক্ষুদে বার্তার মাধ্যমে তা জানিয়ে দেওয়া হবে তাদের। হাসেম সাঈদ বলেন, মনোনীতদের ২৪ ঘণ্টার মধ্যে নির্ধারিত প্যাকেজের ফি পরিশোধ করতে হবে। এরপরই হজ পালনের জন্য তারা চূড়ান্ত অনুমোদন পাবেন।

এ বছরের হজ মৌসুমে তিনটি আতিথেয়তা প্যাকেজের খরচ কমিয়ে দেওয়া হয়েছে। যেমন—হজযাত্রীপ্রতি আল-আবরাজ প্যাকেজের বর্তমান মূল্য ১৩ হাজার ৯৪৩ রিয়াল, ডেভলপড টেন্টস প্যাকেজের জন্য ১১ হাজার ৯৭০ রিয়াল ও আনডেভলভড প্যাকেজের জন্য ৯ হাজার ৯৮ রিয়াল ধরা হয়েছে। তবে এর সঙ্গে মূল্য সংযোজন কর ও মক্কায় আসা-যাওয়ার স্থল ও আকাশ পরিবহনের খরচ ধরা হয়নি।

অর্থাৎ হজযাত্রীদের এসব প্যাকেজের খরচ আলাদাভাবে বহন করতে হবে। ইয়াতমারনা আবেদন ও হজ মন্ত্রণালয়ের ওয়েবসাইটের মাধ্যমে এবার অভ্যন্তরীণ মুসল্লিদের আবেদন করার সুযোগ দেওয়া হয়েছে। গেল জুন থেকে তারা হজ পালনের আবেদন করতে পেরেছেন।

তবে ৬৫ বছরে বেশি বয়সী কেউ এবার হজের জন্য আবেদন করতে পারেননি। এছাড়া ইউরোপ, আমেরিকা ও অস্ট্রেলিয়ার হজযাত্রীদেরও ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন করতে বলা হয়েছে। এতে এসব দেশের অনেক মুসলমান বড় ধরনের অর্থনৈতিক লোকসানে পড়ে যেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *