স্বাস্থ্য

সুচ না ফুটিয়েই দেয়া হবে করোনার টিকা

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: সুচ আতঙ্কের বুঝি এবার অবসান হতে যাচ্ছে। সুচ নয় বরং অন্য এক উপায়ে দেওয়া হবে করোনাভাইরাসের টিকা। ভারতে এমনই এক পদ্ধতি উদ্ধাবন করা হয়েছে সম্প্রতি।

জাইডাস ক্যাডিলার জাইকোভ ডি টিকা প্রয়োগ করা হবে এই প্রক্রিয়ায়; এই টিকা দেওয়ার যন্ত্র হলো ফার্মাজেট।

সংবাদ প্রতিদিন বলছে, খুট করে একটা আওয়াজ। চোখের পলক পড়বে না। তার মধ্যেই মিশে যাবে টিকা। একেবারে ত্বকের তৃতীয় স্তরে। টেরই পাবেন না টিকাগ্রহীতা। এই টিকাই এবার প্রয়োগ করা হবে ভারতে; যা নিয়ে কৌতূহল চরমে!

ফার্মাজেট মেশিনই ব্যবহার করা হবে জাইকোভ ডি-এর জন্য। জাইডাস ক্যাডিলার টিকা জাইকোভ ডি পশ্চিমবঙ্গে ব্যবহারের জন্য ছাড়পত্র পেয়েছে। এটাই প্রথম ডিএনএ টিকা যা ছাড়পত্র পেল দেশটিতে। দেশের সমস্ত প্রাপ্তবয়স্কদের পাশাপাশি ১২ বছরের উপরের শিশুদের জন্যও এই টিকা ব্যবহার করা হবে।

কোভ্যাক্সিন বা কোভিশিল্ডের সঙ্গে এই টিকা বিস্তর পার্থক্য। ওই সব টিকার মতো দুই ডোজের নয়, জাইকোভ ডি তিন ডোজের। ২৮ দিনের ব্যবধানে তা দেওয়া হবে দুই হাতে।

রাজ্যের ভ্যাকসিন ট্রায়াল ফ্যাসিলিটেটর স্নেহেন্দু কোনার জানিয়েছেন, পয়েন্ট এক মিলিলিটার করে দুই হাতেই দেওয়া হবে জাইকোভ ডি। প্রথম ডোজ দেওয়ার পর ২৮ দিন পর দ্বিতীয় ডোজ, দ্বিতীয় ডোজ নেওয়ার ২৮ দিন পর আবার তৃতীয় ডোজ।

আরো পড়ুন:

নিজেদের তৈরি নতুন করোনা টিকা আনছে ভারত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *