প্রচ্ছদ

সিলেটে প্রবাসীদের জন্য করোনা টিকা রেজিস্ট্রেশন শুরু

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: করোনার টিকা নিতে অগ্রাধিকার পাওয়ার লক্ষ্যে সিলেটে প্রবাসীদের টিকা রেজিস্ট্রেশন শুরু হয়েছে। বর্তমানে করোনা ভাইরাসের অতিমারীর সময়ে বাংলাদেশে অবস্থানরত প্রবাসী ও যারা ওয়ার্ক পারমিট নিয়ে নতুন করে বিদেশে যাচ্ছেন, অগ্রাধিকার ভিত্তিতে তাদের টিকা পেতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্দেশনায় আজ শুক্রবার থেকে সিলেটসহ দেশের অন্যান্য স্থানেও এ কার্যক্রম শুরু হয়েছে।

সিলেট নগরীর শাহজালাল উপশহরস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে বিদেশগামী কর্মীদের টিকার রেজিস্ট্রেশন প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত চলবে।

শুক্রবার বিকেলে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস সিলেটের উপ সহকারী পরিচালক মোঃ মাহফুজ-উল আদিব এ তথ্য নিশ্চিত করে জানান, সিলেট আঞ্চলিক অফিসে আজ শুক্রবার প্রথমদিনে মোট ২৫ জন প্রবাসী বাংলাদেশী করোনার টিকা প্রাপ্তির প্রক্রিয়া হিসেবে রেজিস্ট্রেশন করেছেন। এতে ই-পাসপোর্টধারী ২৩ জন ও এমআরপি পাসপোর্টধারী ২ জন রয়েছেন। রেজিস্ট্রেশনকারী সকলেই সশরীরে সিলেট জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে এসে রেজিস্ট্রেশন করেছেন।

তিনি জানান, বিদেশগামী কর্মীদের অগ্রাধিকার প্রাপ্তি ও বয়স প্রমার্জন করে টিকার জন্য সুরক্ষা অ্যাপে রেজিস্ট্রেশনের সুবিধার্থে শুক্রবার সকাল ৯টা থেকে শুরু হয়েছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) রেজিস্ট্রেশন।

জনশক্তি ও কর্মসংস্থান অফিস সূত্রে জানা যায়, ২ জুলাই থেকে চালু  হওয়া সিলেটসহ দেশের ৪২টি জনশক্তি অফিস, ৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং ১টি মেরিন টেকনোলজি ইনস্টিটিউটে অথবা ‘আমি প্রবাসী’ অ্যাপে বিএমইটির এই রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে।

প্রবাসী কর্মীদের কর্মস্থলে গমন নিরাপদ ও ঝুঁকিমুক্ত করতে বিদেশগামী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নকল্পে বয়স প্রমার্জন ও অগ্রাধিকার পাওয়ার লক্ষ্যে যেসব কর্মীর বিএমইটির ডাটাবেজে নিবন্ধন ও স্মার্ট কার্ড নেই অথবা চলতি বছরের গত ১ জানুয়ারির পূর্বের বিএমইটির স্মার্ট কার্ড আছে, সে সব কর্মীর টিকার জন্য সুরক্ষা অ্যাপে নিবন্ধনের সুবিধার্থে বৈধ পাসপোর্ট দিয়ে ২ জুলাই থেকে বিএমইটির ডাটাবেজে নিবন্ধন করতে হবে। তবে জানুয়ারি থেকে নিবন্ধিত কর্মীদের নতুনভাবে নিবন্ধনের প্রয়োজন হবে না।

বিএমইটির ডাটাবেজে নিবন্ধিত কর্মীরা কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তির লক্ষ্যে সুরক্ষা অ্যাপস বা www.surokkha.gov.bd  এর মাধ্যমে জরুরিভাবে টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। surokkha App এ রেজিস্ট্রেশন সফল হলে মোবাইল ফোনে এসএমএস এর মাধ্যমে টিকা সেন্টার ও টিকার তারিখ জানা যাবে। এ সংক্রান্ত মেসেজ না পাওয়া পর্যন্ত বিদেশগামী কর্মীদের কোনো হাসপাতাল, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বিএমইটি বা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে স্বাস্থ্যবিধি ভঙ্গ করে জমায়েত হয়ে টিকা গ্রহণের কোনো সুযোগ নেই বলে জানায় জনশক্তি ও কর্মসংস্থান অফিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *