আইন আদালতসর্বশেষ

সিনহা হত্যা পূর্বপরিকল্পিত, ‘বিচার বিভাগীয়’ কমিশন গঠনের দাবি

মেজর সিনহা হত্যার পরিকল্পনা ও ষড়যন্ত্রের ‘উৎস’ এবং ‘উদ্দেশ্য’ অনুসন্ধান করার জন্য বিচার বিভাগীয় কমিশন গঠনের দাবি জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। তিনি বলেন, ‘কক্সবাজারের টেকনাফে পুলিশের তল্লাশি চৌকিতে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোঃ. রাশেদ খান কে গুলি করে হত্যা করা হয়েছিল। ওসি প্রদীপ কুমার দাস ও বাহারছড়া তদন্ত কেন্দ্রের সাবেক পরিদর্শক লিয়াকত আলীর মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

রায়ে তদন্তের বরাত দিয়ে বিচারক বলেন সিনহা হত্যার ঘটনাটি ছিল পরিকল্পিত।

বিজ্ঞাপন

বিচারক আরও বলেন সিনহা মোঃ রাশেদ খানকে হত্যার উদ্দেশ্যে টেকনাফ থানার তৎকালীন ওসি প্রদীপ কুমার দাশ এর সঙ্গে ষড়যন্ত্র করে উপর্যুপরি গুলি করেন আসামি লিয়াকত আলী। মৃত্যু নিশ্চিত করতে সিনহাকে দেরিতে হাসপাতালে নিয়ে যান।

 

তিনি বলেন, ‘এই পরিকল্পনা ও ষড়যন্ত্রের উৎস এবং উদ্দেশ্যের সন্ধান, এর সঙ্গে কারা কারা জড়িত তা অবশ্যই উদ্ঘাটন করতে হবে। এর সঙ্গে দেশের বাইরের কোনো চক্রান্ত জড়িত আছে কিনা তাও অনুসন্ধান করে বের করে শাস্তির আওতায় আনতে হবে। নতুবা ভবিষ্যতে এই ধরনের আরও বড় ঘটনায় বাংলাদেশকে অস্থিতিশীলতার ঝুঁকিতে ফেলে দিতে পারে।

সুতরাং সিনহা হত্যার পরিকল্পনা উদঘাটনে অতি দ্রুত ‘বিচার বিভাগীয়’ কমিশন গঠন করতে হবে। মেজর সিনহা হত্যার মূল ষড়যন্ত্র ও পরিকল্পনাকে উদঘাটন না করে উপেক্ষা করা হবে আত্মঘাতী। ’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *