প্রচ্ছদ

সিগারেট নিষিদ্ধ করছে নিউজিল্যান্ড

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: ভবিষ্যৎ প্রজন্মকে ধূমপানমুক্ত করতে সিগারেট বা তামাক বিক্রি নিষিদ্ধ করতে চলেছে নিউজিল্যান্ড। বয়সে তরুণদের কাছে আগামী বছর থেকে সিগারেট বিক্রি করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে তারা।

বিবিসির খবরে বলা হয়েছে, ২০০৮ সালের পর জন্ম নেওয়া কেউ জীবদ্দশায় সিগারেট বা তামাকজাত দ্রব্য কিনতে পারবে না। আগামী বছর এ সংক্রান্ত আইন প্রণয়ন করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী ডা. আয়েশা ভেরল বলেন, তরুণরা যেন কখনওই ধূমপান শুরু করতে না পারে সেটা নিশ্চিত করতে চাই আমরা।

ধূমপানের বিরুদ্ধে নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঘোষিত কঠোর অভিযানের অংশ হিসেবে বৃহস্পতিবার এ কথা জানানো হয়।

এদিকে এ পদক্ষেপকে ‘বিশ্বে নেতৃস্থানীয় সংস্কার’ উল্লেখ করে স্বাগত জানিয়েছেন নিউজিল্যান্ডের চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এর আওতায় তামাক বিক্রি এবং সিগারেটে নিকোটিনের মাত্রা কমানো হবে বলেও জানানো হয়।

ওটাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জ্যানেট হুক বলেন, এ সিদ্ধান্ত মানুষকে ক্ষতিকারক পণ্য পরিহার করা কিংবা কম ক্ষতিকারক পণ্যের দিকে ঝুঁকতে সাহায্য করবে। তরুণদের নিকোটিনে আসক্ত হওয়ার আশঙ্কাও কমাবে।

২০২৫ সালের মধ্যে ধূমপানের হার ৫ শতাংশে নামিয়ে আনার লক্ষ্যে দৃঢ়সংকল্প নিয়েছে নিউজিল্যান্ড। তাদের চূড়ান্ত লক্ষ্য সম্পূর্ণভাবে ধূমপান নির্মূল করা।

বর্তমানে নিউজিল্যান্ডের প্রাপ্তবয়স্কদের প্রায় ১৩ শতাংশ ধূমপান করে। তবে আদিবাসী মাওরিদের মধ্যে এ হার ৩১ শতাংশ, যাদের মধ্যে রোগ ও মৃত্যুর হারও বেশি।

আরো পড়ুন:

উত্তাপ বাড়াচ্ছে রাশিয়া-ইউক্রেন ।। লাগতে পারে ‘পানি যুদ্ধ’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *