বিনোদন প্রতিবেদক, ধূমকেতু ডটকম: টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের (টিফ) সর্বোচ্চ পুরস্কার পিপল চয়েস জিতে নিয়েছে যুক্তরাজ্যের সাদাকালো সিনেমা বেলফাস্ট। ৬০–এর দশকের উত্তাল সময়ে একটি বালক ও তাঁর শ্রমজীবী পরিবারের বাস্তব অভিজ্ঞতা পর্দায় তুলে ধরা হয়েছে।

বেলফাস্ট সিনেমাটি নির্মাতার জীবনের ঘটনা। সিনেমাটি নির্মাণ করেছেন অভিনেতা ও নির্মাতা কেনেথ ব্রানা। ১৮টি শাখায় পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে বাংলাদেশ সময় ১৯ সেপ্টেম্বর রাতে টরন্টো উৎসবের পর্দা নামে।

 ‘টরন্টোতে প্রথম প্রদর্শনী আমার ক্যারিয়ারের সবচেয়ে স্মরণীয় ঘটনা।’ পুরস্কার নিতে গিয়ে এভাবেই কথা বলা শুরু করেন কেনেথ ব্রানা। পুরস্কার হাতে এই সময় তিনি আরও বলে, ‘এত সব কানাডীয় চলচ্চিত্রপ্রেমী যে বেলফাস্ট–এর সঙ্গে এত গভীরভাবে সংযোগ স্থাপন করতে পেরেছেন, এটাই আমাকে অভিভূত করেছে।’

পাঁচবার মনোনয়ন পেয়ে একবারও অস্কার জিততে পারেননি কেনেথ ব্রানা। এ জন্য বিশেষভাবে এবার আলোচনায় রয়েছেন ব্রানা। অনেকেই মনে করছেন, টরন্টো থেকেই অস্কারের পূর্বাভাস পেলেন নির্মাতা। কারণ, গত ১০ বছরে এই উৎসবে পুরস্কার পাওয়া সিনেমাগুলোই অস্কার–দৌড়ে এগিয়ে থাকে। গত বছর নোমাডল্যান্ড এ বিভাগে পুরস্কার নিয়ে অস্কারে ছয়টি শাখায় মনোনয়ন পায়। তিনটি শাখায় অস্কার পুরস্কার জয় করে। সিনেমায় অভিনয় করেছেন জেমি ডরনান, ক্যাট্রিয়না বেলফে, সিয়ার এন হিন্ডস, কলিন মর্গান, জুডি ডেঞ্চ প্রমুখ।

আরো পড়ুন:

উপস্থাপনার জন্য সালমানের পারিশ্রমিক ৩৫০ কোটি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *