প্রচ্ছদ

চার কোটি বছর আগে সাগরে দাপিয়ে বেড়াত চারপেয়ে তিমি

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: মিসরের বিজ্ঞানীরা তিমির এক নতুন প্রজাতি আবিস্কার করেছেন। প্রায় চার কোটি ৩০ লাখ বছর আগে সমুদ্রে দাপিয়ে বেড়াত এরা। এদের পা ছিল চারটি। উভচর এই তিমির কঙ্কাল পাওয়া গেছে মিসরের পশ্চিমাঞ্চলের মরুভূমিতে। তিমিটি বিলুপ্ত প্রোটোসেটিডির প্রজাতির। প্রাচীন মিসরের মৃত্যুর দেবতা অ্যানুবিসের সঙ্গে এই তিমির মাথার খুলির সাদৃশ্য থাকায় এর নামকরণও হয়েছে ‘ফিওমিসেটাস অ্যানুবিস’। এর দৈর্ঘ্য আনুমানিক ৩ মিটার এবং ওজন ছিল প্রায় ৬০০ কেজি।

তিমিটি সম্ভবত ধূর্ত শিকারি ছিল। আধুনিক তিমির পূর্বপুরুষরা হরিণের মতো স্তন্যপায়ী প্রাণী থেকে বিকশিত হয়েছিল, যারা প্রায় ১ কোটি বছর ধরে মাটিতে বসবাস করেছে। গত বুধবার প্রসিডিংস অব দ্য রয়্যাল সোসাইটি বি প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, শক্ত চোয়ালের ফিওমিসেটাস অ্যানুবিস ভূমিতে হাঁটতে এবং পানিতে সাঁতার কাটতে পারত। সেটির কঙ্কালের বিভিন্ন অংশ মিসরের ফায়ুম খাদে পাওয়া গেছে। এগুলো নিয়ে বিশ্নেষণ করেছেন মনসৌরা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। এলাকাটি এখন মরুভূমি হলেও একসময় সেখানে সমুদ্র ছিল এবং বর্তমানে এ অঞ্চল সামুদ্রিক জীবাশ্মের একটি সমৃদ্ধ উৎস।

গবেষণার প্রধান লেখক আবদুল্লাহ গোহার বলেন, ফিওমিসেটাস অ্যানুবিস তিমির একটি নতুন প্রজাতি। এর আগেও চার পায়ের তিমির জীবাশ্ম পাওয়া গেছে। তবে ফিওমিসেটাস অ্যানুবিস আফ্রিকাতে আবিস্কৃত আধা-জলজ তিমিগুলোর মধ্যে সবচেয়ে প্রাচীন বলে ধারণা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *