কৃষি-মৎস্য

সাগরে ধরা পড়ল ২৭ কেজির পোয়া মাছ

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: কক্সবাজারের টেকনাফে এক জেলেদের জালে ধরা পড়েছে বিশাল এক পোয়া মাছ। মাছটির ওজন ২৭ কেজি। আজ শনিবার ভোরে সাগরে মাছটি ধরা পড়ে। এটি বিক্রির জন্য কক্সবাজারের নিয়ে যাওয়া হচ্ছে।

জেলেরা জানান, তিন দিন আগে সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপের বাসিন্দ শাহ আলমের মালিকানাধীন এফভি জোমান নামের একটি মাছ ধরার ট্রলার নিয়ে হোসেন আহমদ মাঝির নেতৃত্বে ৯ জন জেলে বঙ্গোপসাগরে মাছ শিকারে যান। সাগরে জাল ফেলার পর শনিবার ভোরে জাল তুললে একটি বড় পোয়া মাছ পাওয়া যায়। মাছটির ওজন ২৭ কেজি। মাছটি নিয়ে দ্বীপের জেটি ঘাটে আসার পর উৎসুক মানুষের ভিড় জমে। মাছটি বিক্রির জন্য কক্সবাজারে নিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন জেলেরা।

এ বিষয়ে ট্রলারে মাঝি হোসেন আহমদ বলেন, ‘সাগরে তিন দিন মাছ শিকারের সময় তেমন একটা মাছ পাওয়া যায়নি। হঠাৎ শনিবার ভোরে জালে একটি কালো পোয়া মাছ ধরা পড়ে। এরপর আমরা ট্রলারে নিয়ে ঘাটে ফিরে আসি। এই মাছটি বেশি দামে বিক্রি করা যাবে। এটি কক্সবাজারে নিয়ে যাওয়া হতে পারে।’ 

টেকনাফ উপজেলা মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, পোয়া মাছের পেটের ভেতর ‘পদনা’ নামে বিশেষ অংশ থাকে। স্থানীয় ভাষায় এটাকে ‘ফুলা’ বলে, যা ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। এই ‘পদনা’ শুকিয়ে ওষুধের কাঁচামাল হিসেবে বিদেশে উচ্চমূল্যে বিক্রি করা হয়। ফলে পোয়া মাছের দাম ও চাহিদা বেশি।

এর আগে ১১ আগস্ট সেন্টমার্টিন দ্বীপে বড়শিতে ধরা পড়ে প্রায় ৮০ কেজি ওজনের একটি ‘ভোল মাছ’। যা ৫০ হাজার টাকায় বিক্রি হয়েছিল।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *