প্রচ্ছদ

সাগরের তলদেশে ‘ভাস্কর্য জাদুঘর’

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: সারি সারি গাছের বাগান। সেই বাগানের একটি বড় গাছের ছায়াতলে দাঁড়িয়ে একটু জিরিয়ে নিচ্ছেন এক ব্যক্তি। গ্রামগঞ্জে এই দৃশ্য বড়ই মনোরম। কিন্তু সাগরতলে এমন দৃশ্যের কথা কল্পনাও করা যায় না। তবে ভূমধ্যসাগরের তলদেশে গাছের ভাস্কর্য দিয়ে এমনই বাগান গড়ে তুলেছেন একজন ভাস্কর। সেখানে গাছপালা ছাড়াও মানুষের ভাস্কর্যও রয়েছে। সাগরতলের এই ‘ভাস্কর্য জাদুঘর’ ব্যাপক সাড়া ফেলেছে।

ইউরোপের দেশ সাইপ্রাসের উপকূলীয় অঞ্চল আইয়া নাপার পেরনেরা সৈকতের উপকূলে গড়ে তোলা হয়েছে এই জাদুঘর। দ্য মিউজিয়াম অব আন্ডারওয়ার্ল্ড স্কালপচার ইন সাইপ্রাস (মুসান) নামের জাদুঘরটি গড়েছেন চিত্রকর জ্যাসন ডি কেইরেস টেইলর। এই জাদুঘরের নির্মাণ বাবদ ইতিমধ্যে ১১ লাখ মার্কিন ডলার ব্যয় হয়েছে। এখন পর্যন্ত সেই জাদুঘরে রয়েছে ৯৩টি ভাস্কর্য। এগুলো তৈরি করেছেন চিত্রকর জ্যাসন ডি কেইরেস টেইলর। এর আগে মেক্সিকো ও গ্রানাডায় পানির নিচে গড়ে তোলা একই ধরনের ভাস্কর্য জাদুঘরে স্থান পায় তাঁর নির্মাণ করা বেশ কিছু ভাস্কর্য।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে মানবজাতি যে হুমকির মুখে, সেই বিষয়টি তুলে ধরতেই এই জাদুঘর গড়ে তোলা হয়েছে। এই জাদুঘরে এমনও গাছের ভাস্কর্য রয়েছে, যেগুলোর ওজন ১৩ টনেরও বেশি। এ ছাড়া মানুষের নানা ভাস্কর্যের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের বিষয়টি তুলে ধরা হয়েছে।

সাগরতলে জাদুঘরটি গড়ে তোলার বিষয়ে টেইলর বলেছেন, ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব, আবাসস্থল ধ্বংস ও পরিবেশদূষণের বিষয়ে যতটা সম্ভব ততটা এই জাদুঘরে তুলে ধরার চেষ্টা করেছি আমি। কারণ, আমাদের এই যুগে এই বিষয়গুলো তুলে ধরা সত্যিই গুরুত্বপূর্ণ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *