আইন আদালতবিশেষ খবরসর্বশেষ

সরকারের সমালোচনা দেশ বিরোধিতা নয়: ভারতের সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর ডটকম: ভারতের সুপ্রিম কোর্ট বলেছে, সরকারের সমালোচনা করা দেশবিরোধিতা নয়। সরকারের নীতির সমালোচনা করলেই কাউকে প্রতিষ্ঠানবিরোধী কিংবা দেশবিরোধী বলা যায় না। এ কারণে কোনো গণমাধ্যমও নিষিদ্ধ করা যায় না। একটি শক্তিশালী গণতন্ত্রের জন্য স্বাধীন গণমাধ্যম জরুরি। গতকাল বুধবার একটি মামলার পর্যবেক্ষণে এই মত দিয়েছে আদালত। একই সঙ্গে শীর্ষ আদালত ভারতের কেন্দ্রীয় সরকারের নিষিদ্ধ করা মালয়ালম ভাষার একটি টিভি চ্যানেলের সম্প্রচার শুরুর নির্দেশ দিয়েছে। খবর এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকার।

জাতীয় নিরাপত্তার পরিপন্থি অভিযোগ তুলে মালয়ালম ভাষার টিভি চ্যানেল মিডিয়া ওয়ানের সম্প্রচার বন্ধ করার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচার মন্ত্রণালয়। এই নির্দেশ বহাল রেখেছিল কেরালা হাইকোর্টও। গতকাল সুপ্রিম কোর্ট সেই নির্দেশ খারিজ করে দিয়েছে। এখন থেকে ঐ চ্যানেলের সম্প্রচারে কোনো বাধা নেই।

এই মামলার রায় দিতে গিয়ে শীর্ষ আদালত বলেছে, সরকারের নীতির সমালোচনা করলেই কাউকে দেশবিরোধী বলা যায় না। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, জনগণের অধিকারকে অস্বীকার করে জাতীয় নিরাপত্তার প্রসঙ্গ তোলা ঠিক নয়। অথচ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় শিষ্টাচারের বিরুদ্ধে গিয়ে এই প্রসঙ্গে জাতীয় নিরাপত্তার বিষয়টি তুলে ধরেছে।

কেরালা হাইকোর্ট টিভি চ্যানেলটির সম্প্রচার বন্ধ করার নির্দেশ বহাল রাখার পরই শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন চ্যানেল কর্তৃপক্ষ। চ্যানেলটির সম্পাদক প্রমোদ রামন এবং কেরালার একটি সাংবাদিক সংগঠনও আলাদা করে মামলা দায়ের করেছিল। জাতীয় নিরাপত্তার কথা বলেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় চ্যানেলটির লাইসেন্স নবায়নে অনুমতি দেয়নি। কেরালা হাইকোর্ট কীভাবে কেবল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আদালতে জমা দেওয়া মুখবন্ধ খামে থাকা তথ্যের ভিত্তিতে সিদ্ধান্ত নিল, তা নিয়েও প্রশ্ন তুলেছে সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ জানায়, চ্যানেলটি দেশবিরোধী কাজকর্ম করেছে, রাষ্ট্রবিরোধী খবর সম্প্রচার করেছে, এমন কোনো প্রমাণ কেন্দ্রীয় সরকার দাখিল করতে পারেনি। সন্ত্রাসবাদীদের সঙ্গে যোগাযোগের প্রমাণও দিতে পারেনি। এমন ভাসা ভাসা অনুমানের ওপর জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হওয়ার দাবি মেনে নেওয়া যায় না। গণমাধ্যম সব সময় সরকারকে সমর্থন করবে, সরকারের এই মনোভাব সমর্থনযোগ্য হতে পারে না।

এম/

আরো পড়ুন:

ঈদের ছুটির আগেই বেতন-ভাতা পরিশোধের আহ্বান শ্রম প্রতিমন্ত্রীর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *