শিল্প ও বাণিজ্য

সব এটিএম বুথ থেকে দিনে এক লাখ টাকা পর্যন্ত তোলা যাবে : আজ ব্যাংকে লেনদেন বেলা ৩:০০টা পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: এক সপ্তাহের সর্বাত্মক লকডাউনে দেশের সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকায় এটিএম বুথ থেকে এক দিনে এক লাখ টাকা পর্যন্ত তোলা যাবে। নিজ ব্যাংক বা অন্য ব্যাংকের বুথের ক্ষেত্রেও একই শর্ত প্রযোজ্য হবে।

সোমবার (১২ এপ্রিল) রাতে বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

বর্তমানে অধিকাংশ ব্যাংকের এটিএম বুথ থেকে দিনে সর্বোচ্চ ৫০ হাজার টাকা এবং কিছু ব্যাংকের বুথ থেকে কিছু বেশি টাকা উত্তোলন করা যায়।

একই সঙ্গে আজ মঙ্গলবার (১৩ এপ্রিল) লকডাউনের শুরু আগে ব্যাংকের শেষ কার্যদিবস হওয়ায় এদিন সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত ব্যাংকের লেনদেন চালু রাখার সিদ্ধান্তও নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর আগে ৫ থেকে ১১ এপ্রিল দেশের লকডাউনের বিধি-নিষেধ অনুযায়ী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত খোলা ছিল।

সর্বাত্মক লকডাউন শুরুর আগে দিন হওয়ায় আজ মঙ্গলবার ব্যাংকিং খাতে চাপ বাড়তে পারে বলে বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে। এই কারণে এদিন ৩টায় লেনদেন শেষ হয়ে ব্যাংক খোলা থাকবে বিকেল ৫টা পর্যন্ত।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও সহকারী মুখপাত্র আনোয়ারুল ইসলাম গণমাধ্যমকে জানান, পরিস্থিতি বিবেচনায় মঙ্গলবার লেনদেনের সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বেলা তিনটা পর্যন্ত গ্রাহক ব্যাংকিং লেনদেন করতে পারবে। সোমবার বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে, বিধিনিষেধ চলাকালে সাধারণ জনগণের চাহিদা মোতাবেক নগদ অর্থের সরবরাহ নিশ্চিতের জন্য এটিএম বুধগুলো সচল এবং তাতে পর্যাপ্ত অর্থ সরবরাহের ব্যবস্থা করতে হবে। এছাড়া অনলাইন ব্যাংকিং সেবা চালু থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *