বিনোদন

সবচেয়ে বড় অর্কেস্ট্রা আয়োজন করে রাশিয়ার রেকর্ড ভাঙার পথে ভেনেজুয়েলা

আন্তর্জাতিক ডেস্ক, ধূমকেতু বাংলা: সবচেয়ে বড় অর্কেস্ট্রা আয়োজনের রেকর্ডটি এখন পর্যন্ত দখলে। ২০১৯ সালে ৮ হাজার ৯৭ শিল্পীকে সমবেত করে এ রেকর্ড করেছিল দেশটি। তবে এবার আরও বড় জমায়েতের মধ্য দিয়ে অর্কেস্ট্রা আসরের গিনেস রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলা। গত শনিবার কারাকাসে প্রায় ১২ হাজার যন্ত্রশিল্পী অর্কেস্ট্রা আয়োজনে একত্র হয়ে সুরের মূর্ছনায় বিমোহিত করেছেন চারপাশ। এখন শুধু ঘোষণার অপেক্ষা। ভেনেজুয়েলা রেকর্ড করতে পারল কি না, তা ১০ দিন পর্যবেক্ষণের পর জানাবে গিনেস কর্তৃপক্ষ।

পর্বতঘেরা সামরিক একাডেমি প্রাঙ্গণে আয়োজিত অর্কেস্ট্রায় প্রায় ১২ হাজার শাস্ত্রীয় শিল্পী একযোগে বাজাতে শুরু করেন। তাদের নির্দেশনা দেন ৩৪ বছর বয়সী আন্দ্রেস দাবিদ অ্যাসকানিও। পরিবেশনা শুরু হওয়ার আগে তিনি সবাইকে উদ্বুদ্ধ করে বলেন, ‘বাদ্যযন্ত্রের স্ট্রিং ভেঙে যাক, তারপরও থেমে যাবেন না। হৃদয় দিয়ে বাজিয়ে যাবেন, থেমে যাবেন না।’

এরপর সাদা শার্ট পরিহিত তরুণ বাদকেরা অর্কেস্ট্রা পরিবেশনা শুরু করেন। তাদের সুরের মূর্ছনায় যেন বিমোহিত হচ্ছিল পাখিরাও। মাঝেমধ্যেই তাদের মাথার ওপর দিয়ে ম্যাকাও পাখিকে উড়ে যেতে দেখা যাচ্ছিল।

১২ মিনিট ধরে চলা ওই পরিবেশনা পর্যবেক্ষণ করেছেন প্রায় ২৬০ নিরীক্ষক। প্রত্যেক শিল্পী নিয়ম অনুযায়ী বাজাচ্ছেন কি না, তা নিশ্চিত করার দায়িত্বে ছিলেন তারা। নিয়মগুলোর একটি ছিল, একই যন্ত্র একাধিক বাদক মিলে ভাগাভাগি করে বাজাতে পারবেন না এবং নম্বর নিশ্চিতের জন্য কমপক্ষে একটানা পাঁচ মিনিট বাজিয়ে যেতে হবে তাদের।

অর্কেস্ট্রায় অংশ নিয়েছিলেন ২১ বছর বয়সী ভায়োলিনবাদক এরনেস্তো লাগুনা। নিজের অনুভূতি প্রকাশ করে তিনি বলেন, ‘জীবনে প্রথমবারের মতো পর্দায় দেখা যাওয়া নির্দেশকের ইশারায় পরিবেশনা করেছি। তবে আমরা বেশ ভালোই মানিয়ে নিতে পেরেছি।’

রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, ভেনেজুয়েলায় সরকারি অনুদানে চলা এল সিস্তেমা কর্মসূচির আওতায় অর্কেস্ট্রাশিল্পীদের সমবেত করার আয়োজনটি করা হয়েছিল। এটি দ্য সিস্টেম নামেও পরিচিত। ১৯৭৫ সালে এ প্রকল্পের কার্যক্রম শুরু হয়। আর তখন থেকে এর আওতায় হাজারো শ্রমজীবী পরিবারের শিশুদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

গিনেস বিশেষজ্ঞ সুসানা রেয়েস বলেন, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখানোর এ প্রচেষ্টা আনন্দের। শনিবারের ওই অর্কেস্ট্রা পরিবেশনা শেষ হওয়ার পর শিল্পীরা তাদের আবেগ ধরে রাখতে পারছিলেন না। অনেকে তাদের বাদ্যযন্ত্রগুলো আকাশের দিকে তুলে ধরে আবেগ প্রকাশ করেন।

এর আগে সবচেয়ে বড় অর্কেস্ট্রা হয়েছিল সেন্ট পিটার্সবার্গে। তখন ৮ হাজার ৯৭ যন্ত্রশিল্পী একত্র হয়েছিলেন।

আরো পড়ুন:

মুক্তির প্রথম দিনেই রেকর্ড গড়ল ‘রেড নোটিশ’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *