খেলাধুলা

শোচনীয় পরাজয় নিয়ে যা বলছেন বাংলাদেশের সাবেক কোচ

বিশ্বকাপে এমন ভরাডুবি কখনো দেখেনি বাংলাদেশ। এটাই হয়তো বিশ্বমঞ্চে লাল-সবুজের সবচেয়ে বাজে পারফরম্যান্স। বৈশ্বিক মহারণে সাত ম্যাচের মধ্যে ছয়টিতেই হেরেছে টাইগাররা। ওয়ানডে সুপার লিগে তৃতীয় হয়ে বৈশ্বিক আসরে কোয়ালিফাই করলেও সবার আগে বাদ পড়েছে সাকিব বাহিনী।

টাইগারদের এমন শোচনীয় পরাজয়ে এবার পাকিস্তানে অনুষ্ঠেয় ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা নিয়েও শঙ্কা জেগেছে। তাই পরের দুই ম্যাচে জয়ের পাশাপাশি ভাগ্যের আশ্রয়ের দিকেও চেয়ে থাকতে হবে বাংলাদেশের।

এবার লাল-সবুজের প্রতিনিধিদের এমন শোচনীয় পরাজয়ের কারণ হিসেবে ব্যাটিং অর্ডারকেই দায়ী করেছেন বাংলাদেশ দলের প্রথম টেস্ট কোচ সারোয়ার ইমরান। বিশেষ করে টপ-অর্ডারের অস্থিরতাকে বড় করে দেখছেন তিনি।

বুধবার (১ নভেম্বর) গণমাধ্যমের সঙ্গে আলাপকালে ইমরানের ভাষ্য, আপনি যদি জিজ্ঞেস করেন ইন্ডিয়ার টপ-অর্ডার ব্যাটসম্যান কারা, পাকিস্তানের টপ-অর্ডার ব্যাটসম্যান কারা, শ্রীলঙ্কার টপ-অর্ডার ব্যাটসম্যান কারা, বিশ্বকাপে খেলছে যেকোনো দলের টপ-অর্ডার ব্যাটসম্যানের নাম আপনারা সবাই বলতে পারবেন। শুধু বাংলাদেশের টপ-অর্ডার ব্যাটসম্যান কারা আমরা বলতে পারব না।

সাবেক এ কোচের মন্তব্য, কালকে কে ওপেন করবে, পরশু কে ওয়ান-ডাউনে খেলবে; সেটা আমরা জানি না। যে দলের টপ-অর্ডার ঠিক হয়নি, সেই দলের কাছ থেকে ভালো ফলাফল আশা করা যায় না।

তামিমের অবসর এবং অধিনায়কত্ব নিয়ে সাবেক কোচের ভাষ্য, প্রথম সমস্যা হলো তামিমের অবসর। অধিনায়কত্ব থেকে সরে যাওয়া, অপরিকল্পিত টপ-অর্ডার, কেউ জানে না সে কোন জায়গায় খেলবে। একটা প্লেয়ারের টপ-অর্ডারে খেলতে হলে আলাদা অনুশীলন লাগে, আলাদা টেকনিক লাগে। নতুন বলে সুইং থাকে, যে কাউকে এনে ওপেনিং করালাম পরে যারা আসবে, তারা জানে যে আমি রান করতে পারলে আমি থাকব না।

ওপেনার তানজিদ তামিমকে নিয়ে তার দাবি, তানজিদ তামিম ওপেনিং করল। সে হয়ত ভালো ব্যাটসম্যান, প্রতিভাবান কিন্তু বিশ্বকাপ দলে আসার মতো মনে হয় না। এই জিনিসগুলো আমাদের বোঝা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *