জাতীয়স্বাস্থ্য

শুরু হলো বাংলাদেশে কোভিড-১৯ বুস্টার ভ্যাকসিনেশন

শুরু হলো বাংলাদেশে কোভিড-১৯ বুস্টার ভ্যাকসিনেশন

শুরু হলো বাংলাদেশে কোভিড-১৯ বুস্টার ভ্যাকসিনেশন: বাংলাদেশ মঙ্গলবার সকালে আনুষ্ঠানিকভাবে কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজ প্রশাসন শুরু করেছে কিন্তু “সীমিত পরিসরে”।

DGHS-এর ডিরেক্টর বলেছেন, নিবন্ধিত সুরক্ষা অ্যাপ ব্যবহারকারীরা যারা ভ্যাকসিনের দুটি ডোজ পেয়েছেন তাদের বুস্টার ডোজ পাওয়ার জন্য এসএমএসের মাধ্যমে অবহিত করা হবে।

ডাঃ শামসুল হক, ডিরেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিসেসের (ডিজিএইচএস) টিকাদান কর্মসূচির পরিচালক, ইউএনবিকে জানিয়েছেন, সকাল ১০টা থেকে ঢাকার কয়েকটি হাসপাতাল বুস্টার ডোজ হিসেবে তৃতীয় কোভিড-১৯ জ্যাব – ফাইজার ভ্যাকসিনের প্রশাসন শুরু করেছে।

রাজধানীর এই হাসপাতালগুলো হলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল, শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি, শ্যামলীতে ২৫০ শয্যার টিবি হাসপাতাল, কুয়েত বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল। এবং শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল।

ডাঃ শামসুল বলেন, প্রাথমিকভাবে 60 বছরের বেশি বয়সী নাগরিকরা বুস্টার ডোজ পাবেন। “সুরোখা অ্যাপে ইতিমধ্যে নিবন্ধিত সদস্য যারা কোভিড-১৯ জ্যাবের দুটি ডোজ পেয়েছেন তারা বুস্টার ডোজ পাওয়ার জন্য এসএমএস পাবেন। এর পরে, লোকেরা তাদের ভ্যাকসিন কার্ড দেখিয়ে কেন্দ্রগুলি থেকে জাব পাবে।”

ডাঃ শামসুল বলেন, কোভিড -১৯ বুস্টার শট পরিচালনা শুরু করার জন্য সমস্ত হাসপাতালকে চিঠি পাঠানো হয়েছে। “যারা প্রস্তুত তারা মঙ্গলবার থেকে প্রশাসন শুরু করবে, অন্যরা দু-এক দিনের মধ্যে শুরু করবে।”

গত রোববার থেকে পরীক্ষামূলকভাবে বুস্টার জ্যাব দিচ্ছে সরকার বলে জানা গিয়েছে। স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিয়া বলেছেন, অন্তত শুরুতে ফাইজার ভ্যাকসিন ব্যবহার করা হবে। “ভ্যাকসিনের কোন অভাব হবে না।”

তিনি আরো বলেন, বাংলাদেশ ইতিমধ্যেই প্রায় ৩২০ মিলিয়ন ডোজ কোভিড ভ্যাকসিন ক্রয় এবং অনুদান সুরক্ষিত করেছে, যার মধ্যে ১৫০ মিলিয়ন ইতিমধ্যে পৌঁছেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *