লাইফস্টাইল

শীতে মেকআপের দরকারি টিপস

শীতে মেকআপের দরকারি টিপস

শীতের এই শুষ্ক আবহাওয়ায় আমাদের চারপাশের প্রকৃতির মতোই আমাদের ত্বক ও ঠিক নিষ্প্রাণ আর রুক্ষ হয়ে উঠে। যার কারণে আমাদের মুখের ত্বকের উপর প্রায়ই দেখা মেলে শুকনো, খসখসে ভাব।
এই মৃত ত্বকীয় কোষের সবচেয়ে খারাপ দিক হলো যখনই আমরা কোন উপলক্ষে মুখে মেকআপ লাগাই তখন এই মৃত ত্বক মেকআপ কে ত্বকে পুরোপুরি মিশে যেতে দেয়না। যার ফলে ত্বকের উপর ভীষণ বাজে ভাবে মেকআপ উঠে থাকে। তবে মেকআপের ক্ষেত্রে কিছু নিয়ম অনুসরণ করলে আমরা শীতের সময় ও পেতে পারি মেকআপের পারফেক্ট ফিনিশিং।
আসুন আজ দেখাবো শীতে মেকাপের কিছু দরকারি টিপস-
 
# মেকআপের আগে আপনার প্রথম কাজ হবে মুখটি খুব যত্ন সহকারে ধোয়া। শীতে আপনি আপনার ত্বকের কমনীয়তা বজায় রাখতে ব্যবহার করতে পারেন, জেল, ফোম, মিল্কি বা ক্রিমি ফেসওয়াস গুলো। এতে করে ত্বকের খসখসে ভাব কম হবে।
 
# মেকআপের একটি প্রধান উপাদান হচ্ছে ফাউন্ডেশনের ব্যবহার। তাই শীতে মুখে মেকআপ লাগানোর আগে একটি বরফের টুকরো নিয়ে মুখে আলতো ঘষে নিন। এরপর ফাউন্ডেশন লাগানোর সময় ফাউন্ডেশনের সাথে সামান্য পরিমাণ মশ্চারাইজার মিশিয়ে নিন। এতে ত্বক টানটান অনুভূত হবে না।
 
# শীতেও ত্বকে winter skin সানস্ক্রিন খুব দরকারি। আর সেকারণেই শীতের মেকআপে পূর্ণতা আনতে ফাউন্ডেশনের সাথে সানস্ক্রিন অবশ্যই মিশিয়ে নেবেন।
 
# আপনার মুখের ত্বকের সাথে মানানসই ট্রান্সলুসেন্ট পাউডার হালকা করে পুরো মুখে মেখে নেবেন।তবে খুব বেশি ড্রাই স্কিন হলে, শীতকালে ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার না করাই ভাল।
 
# মেকআপের পরবর্তী ধাপ হচ্ছে ব্লাশার। ব্লাশার ব্যবহার করতে চাইলে, স্কিনটোনের সঙ্গে মানাবে এমন শেডই ব্যবহার করবেন। যারা ফর্সা তাদের লাল, গোলাপি এবং গোল্ডেন শেড খুব ভাল লাগে। যাদের গায়ের রঙ একটু চাপা, তারা ব্রোঞ্জের বিভিন্ন শেড লাগাতে পারে। রাতে অনুষ্ঠান হলে গোল্ডেনও ভাল লাগবে।
 
# শীতে চোখে মেকআপের makeup জন্য সবচেয়ে ভালো ব্যাপারটি হচ্ছে ঘেমে যাওয়ার কোন সম্ভাবনা নেই। তাই আপনি চাইলে শীতে চোখের মেকআপটা একটু ভারী নিতেই পারেন। তবে শীতের অতিরিক্ত ঠাণ্ডা আবহাওয়াতে অনেক সময় চোখে পানি আসার চান্স থাকে তাই চোখের মেকআপটি নেয়ার সময় খেয়াল রাখুন সেটা যেন টিয়ারপ্রুফ হয়।
 
# মেকআপের সময় ঠোঁট সুন্দর করে সাজানোটাও একটা বড় চ্যালেঞ্জ। শীতের সময় ঠোঁট খুব দ্রুত তার মশ্চারাইজার হারায়। তাই ঠোঁটে লিপস্টিক বা অন্য কোন প্রসাধনী লাগানোর আগে ঠোঁটের মরা কোষ তুলে নিন। এরপর আপনার পছন্দসই যেকোন কালার বেছে নিন ঠোঁট সাজাতে।
 
# শীতের সময়ে আমরা অনেকেই হাতের দিকে নজর দিই না। তবে হাতের মশ্চারাইজারও কিন্তু একান্ত দরকার৷ তাই দিনে ও রাতে হাতে মশ্চারাইজার মাখতে ভুলবেন না। সুন্দর নখ ছাড়া সুন্দরী হওয়া যায়না। সুন্দর নখের জন্য সুন্দর Beauty নেইলপেন্ট লাগালেই হবে না, নখ পরিষ্কারও রাখতে হবে৷ তাই এই সময় ফ্রেঞ্চ ম্যানিকিওরও করা যেতে পারে।
 
# শীতে যদিও খুব বেশি পারফিউমের দরকার পড়ে না, তবুও পারফিউম যদি মাখতেই হয় একটু হালকা গন্ধের পারফিউম ব্যবহার করবেন। বেশি উগ্র গন্ধ শীতকালে মানায় না।