পর্যটন ও পরিবেশ

লকডাউনে ঢাকার বায়ুমান বেড়েছে

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: লকডাউনে ঢাকার বাতাসের মান বেড়েছে। বিরাজ করছে সহনীয় বিশুদ্ধ বাতাস। দেশে পোশাকশিল্প ছাড়া সব ধরনের কল কারখানা বন্ধ রয়েছে। রাস্তায় যানবাহন থাকলেও সংখ্যায় খুবই কম। ফলে সতেজ হাওয়ায় ভরপুর চারপাশ। রিয়েল টাইম এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী আজ মঙ্গলবার বিকাল তিনটায় ঢাকার বায়ুমানের সূচক ছিল ৯৫, যা গ্রহণযোগ্য বলে বিবেচিত হয়।

বিশেষজ্ঞরা বলছেন, ঢাকার বায়ুর মানসম্পন্ন না হলেও লকডাউনের কারণে তা গ্রহণযোগ্যতা পেয়েছে, যেখানে এ বছরের শুরুর কয়েকমাসে ঢাকার বায়ুর মান সবচেয়ে খারাপ এবং অস্বাস্থ্যকর ছিল। লকডাউনে সড়কে নেই আগের মতো কালো ধোঁয়া। কমে গেছে ধুলোবালিও। এতে কয়েকগুণ কমে গেছে বায়ুদূষণ।

একিউআই সূচকে ৫০-এর নিচে স্কোর থাকলে বাতাসের মান আমাদের জন্য ভালো বা স্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেওয়া হয়। তবে একিউআই স্কোর ১০১ থেকে ১৫০ হলে শিশু, বয়স্ক ও অসুস্থ রোগীদের জন্য সংবেদনশীল ও স্বাস্থ্যঝুঁকির সম্ভাবনা আছে বলে ধারণা করা হয়। একিউআই মান ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। স্কোর ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান “ঝুঁকিপূর্ণ” মনে করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *