প্রচ্ছদ

রয়েল এনফিল্ডের মোটরসাইকেল বিক্রি হলো মাত্র ২ মিনিটে

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু বাংলা: যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী মোটরসাইকেল ব্র্যান্ড রয়েল এনফিল্ড। ১২০তম জন্মবার্ষিকী উদ্‌যাপন করছে মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠানটি। এ উপলক্ষে ভারতে দুটি মডেল বাজারে এনেছিল। আর এই ‘অ্যানিভার্সারি এডিশন’ বিক্রি হয়ে গেছে ২ মিনিটের মাথায়; সেকেন্ডের হিসাবে ১২০। এখানেও সেই ‘১২০’ সংখ্যাটি আছে। আর এতে ভারতে রয়েল এনফিল্ডের চাহিদা যে কত, তা আরও একবার প্রমাণিত হয়ে গেল।

রয়েল এনফিল্ডের ১২০তম জন্মবার্ষিকী উপলক্ষে ৬০ ইন্টারসেপ্টর আইএনটি ৬৫০ ও ৬০ কন্টিনেন্টাল জিটি ৬৪০ মডেলের দুটি মোটরসাইকেল বাজারে ছেড়েছিল সংস্থাটি। এ স্পেশাল এডিশন বিশ্বের ৬০টি দেশে মাত্র ৪৮০টি ইউনিট বিক্রির জন্য বাজারে ছেড়েছিল রয়েল এনফিল্ড। এর মধ্য ভারতের বাজারে ছাড়া হয় ১২০টি ইউনিট। এগুলো ১২০ সেকেন্ডে বিক্রি হয়ে যায়।

৬ ডিসেম্বরে এ দুই মডেলের দুটি স্পেশাল এডিশন বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল রয়েল এনফিল্ড। শর্ত ছিল, আগে এলে আগে পাওয়া যাবে।

নতুন দুই মডেলে হাইকাস্ট পিতল দিয়ে গড়া হয়েছে ট্যাংকি। এ ছাড়া হাতে আঁকা পিনস্ট্রিপ রয়েছে বিশেষ এই এডিশনে। ট্যাংকিতে স্পেশাল ব্যাজও রয়েছে। সাইড বডি প্যানেলে আছে স্পেশাল ডিকল। প্রতিটি সূক্ষ্ম নকশা করা হয়েছে সোনালি রঙে।

রয়েল এনফিল্ডকে অনেকেই মনে করেন ভারতের ব্র্যান্ড হিসেবে। এমনকি ভারতীয়রা তাদের নিজস্ব পণ্য মনে করেন। এই মোটরসাইকেল ভারতের সংস্কৃতির সঙ্গে এমনভাবে জড়িয়েছে, এটির ব্র্যান্ড মালিকানা যে ভারতের নয়, তা অনেকেই জানেন না। রয়েল এনফিল্ডের মূল শিকড় হচ্ছে যুক্তরাজ্যে। এ কোম্পানি জনপ্রিয়তা ও বিক্রি বাড়ে ভারতে আসার পর। ঐতিহ্যবাহী এই মোটরসাইকেল ব্র্যান্ডের বয়স ১২০ বছরেরও বেশি। বলা হয়, রয়েল এনফিল্ড যারা চালান, তাদের নাকি সমাজে আলাদা মর্যাদা তৈরি হয়।

১৮৯৮ সালে প্রথম মোটরচালিত যান তৈরি করলেও রয়েল এনফিল্ডের মোটরসাইকেলের যাত্রা শুরু হয় ১৯০১ সালে। নতুন শতাব্দীতে এক নতুন চমক নিয়ে আসে রয়েল এনফিল্ড। উদ্যোক্তা বব ওয়াকার স্মিথ আরেক ফরাসি উদ্যোক্তা জুলেস গোটিয়েটকে নিয়ে প্রথম মোটরসাইকেলটি তৈরি করেন।

আরো পড়ুন:

কৃত্রিম কৌশল অবলম্বন করায় সুন্দরী প্রতিযোগিতা থেকে বাদ ৪৩ উট!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *