আন্তর্জাতিকউদ্যোগ ও উদ্যোক্তাসর্বশেষ

রাশিয়া বাজারে আনছে কোক-স্প্রাইটের বিকল্প পানীয়

রাশিয়া বাজারে আনছে কোক-স্প্রাইটের বিকল্প পানীয়

পশ্চিমাদের পণ্য থেকে নিজেদের নির্ভরশীলতা কমাতে রাশিয়া বাজারে আনছে কোক-স্প্রাইটের বিকল্প পানীয়। তারা আনছে কুলকোলা, স্ট্রিট ও ফ্যান্সি নামে তিনটি নতুন পণ্য।

ইউক্রেনে রাশিয়া বিশেষ সামরিক অভিযান শুরু করলে একে এক পশ্চিমা কোম্পানিগুলো মানবতার প্রশ্ন তুলে দেশটি থেকে নিজেদের ব্যবসা গুটিয়ে নিতে শুরু করে। সেই পরিপ্রেক্ষিতেই কোকাকোলা, ফান্টা ও স্প্রাইটের মতো সুপরিচিত কোমল পানীয়র ব্র্যান্ডগুলো রাশিয়ার বাজার ছেড়ে যায়।

যদিও কোকাকোলার পণ্যগুলো এখনো রাশিয়ার বাজারে পাওয়া যাচ্ছে। কিন্তু, কোকাকোলা রাশিয়া থেকে বের হয়ে আসার ঘোষণা দেওয়ার পর তাদের পণ্যগুলোর দাম প্রায় ২০০ শতাংশ বেড়ে আকাশচুম্বী হয়ে গেছে।

নাগরিকদের চাহিদা পূরণে তাই নিজেদের পণ্য বাজারজাত করতে যাচ্ছে রাশিয়া। এ ব্যাপারে সংশ্লিষ্টরা জানিয়েছেন, তাদের তৈরি কুলকোলার স্বাদ কোকাকোলার মতোই। আর কমলার গন্ধযুক্ত ফ্যান্সি ও লেবুযুক্ত স্ট্রিট নামের পানীয় দুটো ফান্টা ও স্প্রাইটের বিকল্প।

মূলত রাশিয়ান কোম্পানি ওচাকোভা এই তিনটি পানীয় বাজারে আনছে। কোম্পানিটি ১৯৭৮ সালে সোভিয়েত রাশিয়ায় প্রতিষ্ঠিত হয়। কোম্পানিটি এতদিন রাশিয়ার ঐতিহাসিক পানীয় কেভাস ও মেডুভুকা বাজারজাত করে আসছিল। উল্লেখ্য, কেভাস তৈরি হয় বিভিন্ন শস্যের গাঁজন প্রক্রিয়ার মাধ্যমে। আর মেডুভুকা হচ্ছে অল্পমাত্রার অ্যালকোহল ও মধুর মিশ্রণে তৈরি একধরনের পানীয়।

ওচাকোভো ছাড়া আরও কিছু কোম্পানিও কোকাকোলার অনুপস্থিতিতে বিকল্প পানীয় বাজারে এনেছে। রাশিয়ার পূর্ব প্রান্তে অবস্থিত স্লাভদা গ্রুপ নামের একটি কোম্পানি গ্রিঙ্ক কোলা নামের একটি পানীয় বাজারে এনেছে।

এ ছাড়াও উত্তর রাশিয়ার কোমি অঞ্চলের সাইকটিভকারপিভো নামের একটি কোম্পানি কোমি কোলা নামে নিজস্ব সোডাজাতীয় পানীয় বাজারে এনেছে।

সূত্র: মস্কো টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *