ত্বকের প্রতি আমরা অনেক বেশি যত্নশীল হলেও অবহেলা করি চুলকে। সারা দিন অফিস বা অন্যান্য কাজে ব্যস্ত থাকায় চুলের যত্ন নেওয়ার আর সময় কোথায়?

অতিরিক্ত দূষণ, ধুল‌োবালির কারণে চুলের প্রায় বারোটা বেজে গিয়েছে। বিশেষ করে শীতকালে অনেকেরই চুল হয়ে উঠেছে রুক্ষ এবং অনুজ্জ্বল। ত্বকের প্রতি আমরা অনেক বেশি যত্নশীল হলেও অবহেলা করি চুলকে। সারা দিন অফিস বা অন্যান্য কাজে ব্যস্ত থাকায় চুলের যত্ন নেওয়ার আর সময় কোথায়?

ঘুমানোর আগে নিয়ম করে মুখে ক্রিম মেখে শোয়ার অভ্যাস অনেকেরই আছে। কিন্তু স্বাস্থ্যজ্জ্বল ও ঝলমলে চুলের জন্য ঘুমানোর আগে কিছুটা সময় বরাদ্দ করতেই হবে চুলের যত্নে।

ঘুমোনোর আগে কী ভাবে চুলের যত্ন নেবেন?

১) চুলের যত্নে তেল কতটা উপকারী সেটা কারও অজানা নয়। তেল চুলকে নরম এবং চকচকে রাখতে সাহায্য করে, চুলের পুষ্টি জোগায়। রাতে ঘুমানোর আগে আপনার পছন্দের যে কোনও তেল মাথায় লাগাতে পারেন। হালকা গরম করে নিয়ে কয়েক মিনিটের জন্য আপনার মাথার ত্বকে মাসাজ করতে পারেন। চুল খুলে নয় বেঁধে নিয়ে ঘুমানোর অভ্যাস করুন। রাতে চুলে তেল দিলে চুলের গোড়া মজবুত হয়। চুলের জট ছাড়াতে এ ক্ষেত্রে তেলের পরিবর্তে সিরামও ব্যবহার করতে পারেন।

২) বালিশে মাথা রেখে ঘুমানোর আগে মাথায় একটা পাতলা সুতির বা সিল্কের কাপড় বেঁধে নিতে পারেন। তাতে চুল গোড়া আলগা হয়ে যায় না, চুল পড়াও কমে। চুলে বিনুনি বেঁধে কাপড় জড়িয়ে নিলে সবচেয়ে ভাল হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *