আন্তর্জাতিকজাতীয়সর্বশেষ

রাজধানীতে চলছে ১২তম বাংলাদেশ ডেনিম এক্সপো

রাজধানীতে চলছে ১২তম বাংলাদেশ ডেনিম এক্সপো

করোনার জন্য দুই বছর বন্ধ থাকার পর এবার আবারও অনুষ্ঠিত হচ্ছে রাজধানীতে চলছে ১২তম বাংলাদেশ ডেনিম এক্সপো-২০২২।

বসুন্ধরা কনভেনশন সেন্টারে ১০-১১ মের এই এক্সপোয় অংশ নিচ্ছে ৮০টি দেশি–বিদেশি ডেনিম কাপড়, পোশাক, সুতা, মেশিন, অনুষঙ্গ, সরঞ্জাম ও জিনস তৈরির প্রতিষ্ঠান। এবারের আয়োজনে গুরুত্ব পাচ্ছে করোনা–পরবর্তী বিশ্বে ডেনিম ব্যবসার চ্যালেঞ্জ।

মঙ্গলবার (১০ মে) রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ডেনিম এক্সপোর উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ইউরোপ-আমেরিকায় ডেনিম পোশাক রফতানিতে বাংলাদেশ এখন শীর্ষে। কাঁচামাল উৎপাদনে আরো স্বনির্ভর হতে উদ্যোগ নেওয়া হয়েছে।

তৈরি পোশাক খাতের পুরো অর্থ বছরের লক্ষ্য পূরণ হয়েছে ১০ মাসেই। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি এই খাতে রফতানি আদেশ বেশি হওয়ায় তা সম্ভব হয়েছে। গত অর্থবছরের প্রথম ১০ মাসে রফতানি আয় ছিল যেখানে ২৬ হাজার মিলিয়ন ডলার, চলতি অর্থবছরের একই সময়ে তা দাঁড়িয়েছে ৩৫ হাজার ৩৬২ মিলিয়ন ডলারে।

স্টল পরিদর্শন শেষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র ও বিজিএমইএ’র সাবেক সভাপতি মো. আতিকুল ইসলাম জানান, ইউরোপ আমেরিকায় ডেনিম রফতানিতে বাংলাদেশ এখন শীর্ষ দেশ। চলতি অর্থবছরে রফতানি আদেশ ৪২ বিলিয়ন ডলারে দাঁড়াবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আমদানির ওপর নির্ভরতা কমাতে ডেনিমের কাপড় তৈরি শুরু হয়েছে দেশেই। নতুন আরও কারখানাও তৈরি করা হচ্ছে বলে জানায় বিজিএমইএ। অর্জন ধরে রাখতে সব ধরনের সহায়তার আশ্বাস দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এক্সপোতে অংশগ্রহণকারীরা বলছেন, ব্যবসা সম্প্রসারণে এ ধরনের আয়োজনের বিশেষ ভূমিকা রয়েছে। দুদিনের ডেনিম এক্সপোতে অংশ নিয়েছে ১৬টি দেশের ৮০টি স্টল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *