স্বাস্থ্য

রক্ত পরীক্ষায় জানা যাবে করোনা টিকার কার্যকারিতা

ডেস্ক রিপোর্ট, ধূমকেতু ডটকম: করোনাভাইরাসের টিকা কার ওপর কতটা কার্যকর হবে তা জানা যাবে আগেই। রক্ত পরীক্ষার ওপর ভিত্তি করে বলা যাবে করোনা টিকার সম্ভাব্য কার্যকারিতা। এমন একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত করোনা টিকা নেওয়ার পর পরীক্ষামূলক পর্যায়ে অংশগ্রহণকারীদের রক্তে ভাইরাস-প্রতিরোধক অ্যান্টিবডির ঘনত্বের সীমা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন। তাদের মধ্যে যারা পরে উপসর্গসহ করোনায় আক্রান্ত হয়েছেন এবং যারা হননি, তাদের রক্ত পরীক্ষা করে এই মডেল তৈরি করা হয়েছে। গবেষকরা বলছেন, অন্য টিকাগুলোও কার ওপর কতটা কার্যকর হবে, তা এ পদ্ধতিতে জানা সম্ভব হবে।

অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের পরিচালক ও অক্সফোর্ড ভ্যাকসিন ট্রায়ালের শীর্ষ অনুসন্ধানকারী অ্যান্ড্রু পোলার্ড বলেন, বিশ্বজুড়ে টিকার সরবরাহ বাড়ানো খুবই জরুরি, কিন্তু নতুন টিকার অনুমোদন পাওয়ার জন্য অনেক দিন অপেক্ষায় থাকতে হয়। উদ্ভাবিত মডেলের তথ্য-উপাত্তের ব্যবহার এই প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে।

গত বৃহস্পতিবার প্রকাশ হওয়া এ-সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছে, যেখানে বিস্তৃত পরিসরে পরীক্ষামূলক ধাপগুলো সম্পন্ন করা সম্ভব না সেখানে এ গবেষণায় প্রাপ্ত তথ্য-উপাত্তগুলো ব্যবহারের মাধ্যমে টিকার কার্যকারিতার হিসাব বের করা সম্ভব। তবে অক্সফোর্ডের গবেষকরা বলেছেন, এ মডেল অনুমোদন করার জন্য আরও কাজ করা দরকার। বিশেষ করে ভাইরাসের অতিসংক্রামক নতুন ধরনগুলোর বিষয়ে নিশ্চিত হওয়া প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *