খাদ্য-পুষ্টি

রক্তে হিমোগ্লোবিন বাড়ানোর সহজ উপায়

নিজস্ব প্রতিবেদক, ধূমকেতু ডটকম: রক্তে লোহিত রক্তকণিকা বা হিমোগ্লোবিনের পরিমাণ কমে গেলে তাকেই মূলত অ্যানিমিয়া বলা হয়। হিমোগ্লোবিন হল লোহিত রক্তকণিকায় অবস্থিত একপ্রকার প্রোটিন যার মধ্যে আয়রন এবং ট্রান্সপোর্টস অক্সিজেন বর্তমান। উন্নয়নশীল দেশগুলিতে এই ব্যাধির প্রকোপ সবচেয়ে বেশি। বেশিরভাগ ক্ষেত্রে প্রত্যন্ত গ্রামের মহিলারা অপুষ্টির কারণে এই রোগে আক্রান্ত হন।

ব্যক্তি বিশেষে আলাদা হলেও শরীরে স্বাভাবিকভাবে রক্তে লোহিত কণিকার পরিমাণ হল— পুরুষদের ক্ষেত্রে ১৩.৮ থেকে ১৭.২ গ্রাম/ ডেসিলিটার। মহিলাদের ১২.১ থেকে ১৫.১ গ্রাম/ ডেসিলিটার।ক্লান্তি বা দুর্বলতা হল রক্তাল্পতার সাধারণ লক্ষণ। অন্যান্য লক্ষণগুলি হল শ্বাসপ্রশ্বাসের স্বল্পতা, মাথা ঘোরা, মাথা ব্যথা, হাত পা ঠান্ডা হয়ে যাওয়া। ফ্যাকাসে চামড়া, বুকে ব্যথাও রক্তাল্পতা র উপসর্গ। জেনে নিন কীভাবে প্রাকৃতিক উপায় ও খাওয়া-দাওয়ার মাধ্যমে রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ানো যায়।

বিট- শুধু আয়রনই না, প্রোটিন, কপার, ভিটামিন, সালফার, সবই থাকে এই বিটে।মোগ্লোবিনের স্তর বৃদ্ধির জন্য বিটের রস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন অনেক চিকিৎসক। আয়রন, ফলিক অ্যাসিড ফাইবার ও পটাশিয়ামের সমৃদ্ধ উৎস বিট। এটি লাল রক্ত কণিকা বৃদ্ধিতে সাহায্য করে।

বাঁধাকপি- আয়রনের ঘাটতি দূর করে, ওজন কমায়, ত্বক ভালো রাখে, রক্তচাপ কমায়, শরীর ডিটক্সিফাই করে।

ব্রোকোলি- প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন বি, সি থাকে, ম্যাগনেসিয়াম এবং জিঙ্ক থাকে।

বেদানাতে যথেষ্ট পরিমাণে প্রোটিন, ভিটামিন, আয়রন, ফাইবার থাকে।প্রতিদিন একটি বেদানা খান। এমনকি বেদনার জুস পান করলেও সুফল পেতে পারেন।

ইংরেজি প্রবাদেই রয়েছে দিনে একটি করে আপেল খেলে তা চিকিৎসকের থেকে দূরে রাখে।

আমরা সবাই জানি কমলায় প্রচুর ভিটামিন সি থাকে। এ ছাড়া প্রচুর পরিমাণে আয়রন থাকে। কমলা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ওজন কমায়।

পালং- প্রচুর পরিমাণে ভিটামিন, আয়রন, খনিজ থাকে। রক্তাল্পতা থেকে রক্ষা করে এবং হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখে।সম্প্রতি ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথোরিটি দেহে আয়রন ঘাটতি কমানোর কিছু উপায় বাতলে দিয়েছে। সাধারণত, শৈশবে, ঋতুকালীন অবস্থায় অবং গর্ভাবস্থায় নারীদেহে আয়রনের ঘাটতি হওয়ার প্রবল সম্ভাবনা থাকে।দেখে নেওয়া যাক ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথোরিটি-র পরামর্শ।

ড্রাই ফ্রুটস যেমন কিসমিস, আলমন্ড, শুকনো খেজুর আয়রনের ভান্ডার। সুতরাং হিমোগ্লোবিন কম থাকলে এগুলি খাওয়া অত্যন্ত জরুরি।

১০০ গ্রাম কুমড়োর বীজ আমাদের শরীরে ৮৩% আয়রনের যোগান দিতে পারে। সুতরাং হিমোগ্লোবিনের পরিমান বাড়িয়ে তোলার জন্য এই দুটি খাবারই অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রক্তস্বল্পতা এড়াতে কিংবা এই সমস্যা দূর করতে নিয়মিত আমড়া খান। কারণ আমড়ায় আছে প্রচুর আয়রন যা রক্তস্বল্পতা রোধে সাহায্য করে। এটি আমাদের রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতেও সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *